• ঢাকা
  • বুধবার, ০১ ডিসেম্বর, ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮
প্রকাশিত: নভেম্বর ২০, ২০২১, ১২:০১ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৯, ২০২১, ০৬:০১ পিএম

অজ্ঞান হবেন বাইডেন, প্রথমবার নারী প্রেসিডেন্ট পাবে যুক্তরাষ্ট্র

অজ্ঞান হবেন বাইডেন, প্রথমবার নারী প্রেসিডেন্ট পাবে যুক্তরাষ্ট্র
কমলা হ্যারিস ● ফাইল ফটো

ইতিহাসে এই প্রথমবার স্বল্প সময়ের জন্য নারী প্রেসিডেন্ট পেতে চলেছে মার্কিনীরা।

কারণ মার্কিন প্রেসিডেন্ট বাইডেনকে নিয়মিত কোলোনোস্কোপির জন্য অজ্ঞান করা হবে।

শুক্রবার (১৯ নভেম্বর) বাইডেন সাময়িক সময়ের জন্য ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে পূর্ণ ক্ষমতা প্রদান করবেন। 

হোয়াইট হাউজের প্রেস সচিব জেন সাকি সাংবাদিকদের জানিয়েছেন, নিয়মিত কোলোনোস্কোপি পরীক্ষার জন্য অ্যানেস্থেশিয়া দেয়া হবে বাইডেনকে। এতে করে বেশ কিছু সময় ধরে অজ্ঞান থাকবেন তিনি। সে সময় ভারপ্রাপ্ত মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন হ্যারিস।

সাকি তার বিবৃতিতে আরও বলেছেন, দেশের প্রথম নারী, প্রথম কৃষ্ণাঙ্গ এবং প্রথম দক্ষিণ এশীয় নারী হিসেবে অস্থায়ীভাবে কমলা হ্যারিসের এই ভূমিকায় অবতীর্ণ হওয়া মার্কিন ইতিহাসের অন্যতম বাধার দেয়াল ভেঙে দেবে।

বাইডেন যখন অ্যানেস্থেশিয়া নিয়ে অজ্ঞান থাকবেন হ্যারিস তখন কার ওয়েস্ট উইংয়ের অফিস থেকে দেশ পরিচালনা করবেন বলেও উল্লেখ করেছেন হোয়াইট হাউজের প্রেস সচিব।

শনিবার (২০ নভেম্বর) ৭৯ বছরে পা দেবেন বাইডেন। জন্মদিনের আগের দিন শুক্রবার সকালেই তিনি ওয়াল্টার রিড মেডিকেল সেন্টারে ভর্তি হয়েছেন শারীরিক পরীক্ষা-নিরীক্ষার জন্য। ক্ষমতা গ্রহণের পর এই প্রথম নিয়মিত পরীক্ষা-নিরীক্ষার সম্মুখীন হচ্ছেন বাইডেন।

প্রেসিডেন্টকে কোনও পরীক্ষা-নিরীক্ষার জন্য অজ্ঞান করা হলে অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে ভাইস-প্রেসিডেন্টই দায়িত্ব পালন করেন। এর আগে জর্জ ডব্লিউ বুশের সময়ও বেশ কয়েকবার অস্থায়ী রাষ্ট্রপতি হয়েছিলেন ডিক চেইনি।

জাগরণ/এসএসকে