• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২১, ১২:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৫, ২০২১, ০৬:৩৭ পিএম

উত্তর কোরিয়ায় স্কুইড গেম নিয়ে যাওয়ায় ছাত্রের মৃত্যুদণ্ড

উত্তর কোরিয়ায় স্কুইড গেম নিয়ে যাওয়ায় ছাত্রের মৃত্যুদণ্ড
সংগৃহীত ছবি

নেটফ্লিক্সের জনপ্রিয় সিরিজ ‘স্কুইড গেম’ পাচার ও বিক্রির অপরাধে উত্তর কোরিয়ায় একজন ছাত্রের মৃত্যুদণ্ড দেয়া হয়েছে।

জানা গেছে, ফায়ারিং স্কোয়াডের মাধ্যমে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হবে।

ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভের মাধ্যমে হিংসাত্মক স্কুইড গেম দেখার জন্য সাতজন স্কুল শিক্ষার্থীকে আটক করা হয়েছে।

রেডিও ফ্রি এশিয়া এক প্রতিবেদনে জানায়, একজন ছাত্র ইউএসবি ড্রাইভে করে স্কুইড গেম-এর কপি পাচার করে নিয়ে আসে। এরপর তা বিক্রি করে সে। সেটা দেখার কারণে উত্তর কোরিয়ার একটি উচ্চ বিদ্যালয়ের সাতজন শিক্ষার্থী আটক হয়েছে।

জানা গেছে, ওই ছাত্র চীন থেকে উত্তর কোরিয়ায় স্কুইড গেম-এর কপি নিয়ে যায়। স্কুইড গেমের কপি কেনার কারণে একজন ছাত্রকে যাবজ্জীবন কারাদণ্ড এবং অন্য ছয়জনকে পাঁচ বছরের কঠোর পরিশ্রম করার শাস্তি দেয়া হয়েছে। যাবজ্জীবন সাজা পাওয়া ছাত্রের পরিবারকে তিন হাজার মার্কিন ডলার জরিমানা করা হয়েছে।

শাস্তির পরিধি ওই ছাত্রদের স্কুলেও দেয়া হয়েছে। সেখানকার শিক্ষক এবং বিদ্যালয় প্রশাসকদের বরখাস্ত করা হয়েছে। দূরবর্তী খনিতে কাজের জন্য নির্বাসনের মুখোমুখি হয়েছেন তারা।

চীন থেকে স্কুইড গেম পাচার করে নিয়ে এসেছে যে ছাত্র, তার মৃত্যুদণ্ড ফায়ারিং স্কোয়াডে হবে বলে এলাকায় ছড়িয়ে গেছে। গত সপ্তাহে ওই ছাত্র স্কুইড গেম পেনড্রাইভে করে নিয়ে এসে তার একজন ক্লাসমেটকে দেখায়। এরপর আরও কয়েকজন এটি দেখে। 

উত্তর হামগিয়ং প্রদেশের আইন প্রয়োগকারী সংস্থার একজন কর্মকর্তা গত সোমবার রেডিও ফ্রি এশিয়ার সাংবাদিককে বলেছেন, স্কুইড গেম দেখার পর সহপাঠীদের কাছে বিষয়টি জানায় ওই ছাত্র। এরপর অন্যরাও আগ্রহী হলে অর্থের বিনিময়ে তাদের পেনড্রাইভে করে স্কুইড গেমের কপি দেয়া হয়। পরে সাতজন আইন-শৃঙ্খলা বাহিনীর জালে ধরা পড়ে। এনজেডহেরাল্ড।

জাগরণ/এসএসকে