• ঢাকা
  • মঙ্গলবার, ১৮ জানুয়ারি, ২০২২, ৫ মাঘ ১৪২৮
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২১, ০৬:০১ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৩০, ২০২১, ১২:০১ পিএম

পদত্যাগের পর আবারো ফিরলেন প্রথম নারী প্রধানমন্ত্রী

পদত্যাগের পর আবারো ফিরলেন প্রথম নারী প্রধানমন্ত্রী

পদত্যাগের পর আবার ফিরে এসেছেন সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন। রাজনৈতিক টালমাটাল পরিস্থিতির জের ধরে তিনি গত সপ্তাহে দায়িত্ব গ্রহণের কয়েক ঘণ্টার মধ্যেই পদত্যাগ করেছিলেন।

সোমবার নতুন করে পার্লামেন্টে ভোট হলে তাতে সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি নেতা মিজ অ্যান্ডারসন অল্প ভোটের ব্যবধানে জয়ী হন।
 
তিনি আগামী বছর সেপ্টেম্বরের নির্বাচনের আগ পর্যন্ত একক দলের সরকারের নেতৃত্ব দিতে চেয়েছিলেন।এ নিয়ে তার জোট সরকার ভেঙ্গে গেলে তিনি প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান।

তার কয়েক ঘণ্টা আগেই মিজ অ্যান্ডারসন মাত্র এক ভোটের ব্যবধানে জয়লাভ করে সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী হয়েছিলেন।

কিন্তু ৫৪ বছর বয়সী এই অর্থনীতিবিদ গ্রিন পার্টির সাথে মিলে যে জোট সরকারের চেষ্টা করেছিলেন তা ব্যর্থতায় পর্যবসিত হয় মূলত তার বাজেট প্রস্তাবনা পাস করতে না পারার কারণে। এর পরিবর্তে ডানপন্থী সুইডেন ডেমোক্র্যাটসহ একদল বিরোধী সদস্যের প্রস্তাবিত বাজেট পাস করেছিল পার্লামেন্ট।

গ্রিন পার্টি বলেছিল যে, তারা 'প্রথমবারের মত কট্টর ডানপন্থীদের উত্থাপিত বাজেট' মেনে নিতে পারছে না। প্রচলিত প্রথা অনুযায়ী সুইডেনে জোট সরকার থেকে কোন দল বেরিয়ে গেলে প্রধানমন্ত্রী পদত্যাগ করে থাকেন।

সোমবার পার্লামেন্টে যে ভোট হয়েছে তাতে ৩৪৯ সদস্যের মধ্যে ১০১ জন হ্যাঁ ও ১৭৩ জন না ভোট দেন। তবে ভোটদানে বিরত ছিলেন ৭৫ জন।

সুইডেনে নিয়ম অনুযায়ী একজনকে প্রধানমন্ত্রী হলে শুধুমাত্র নিশ্চিত করতে হয় যে সংখ্যাগরিষ্ঠ সদস্যরা তার বিপক্ষে নন।

ভোটের পর এক সংবাদ সম্মেলনে মিজ অ্যান্ডারসন বলেন, জনকল্যাণ, জলবায়ু পরিবর্তন ও অপরাধের মতো বিষয়গুলো নিয়ে সুনির্দিষ্ট কর্মসূচি নিয়ে সুইডেনকে এগিয়ে নিতে তিনি প্রস্তুত।

সূত্র: বিবিসি বাংলা

এমইউ