• ঢাকা
  • বুধবার, ১০ আগস্ট, ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯
প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২১, ০১:৪৮ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৩০, ২০২১, ০৭:৪৮ পিএম

ওমিক্রন ঠেকানোর টিকা শিগগিরিই আনবে অক্সফোর্ড

ওমিক্রন ঠেকানোর টিকা শিগগিরিই আনবে অক্সফোর্ড
প্রতীকী ছবি

করোনাভাইরাস (কোভিড-১৯)-এর নতুন ধরন ওমিক্রন টিকাকে ফাঁকি দিয়ে মানুষকে আক্রান্ত করতে পারে, এমন শঙ্কার কথা জানিয়ে আসছেন জিন বিজ্ঞানীরা। যদিও বিষয়টি এখনও নিশ্চিত হতে পারেন নি তারা। তারপরও ওমিক্রনের বিরুদ্ধে টিকা কার্যকারিতা এখন প্রশ্নের মুখে।

তাই করোনার টিকা প্রস্তুতকারি প্রতিষ্ঠানগুলো এখনই মাঠে নেমে পড়েছেন। ওমিক্রনের বৈশিষ্ট্য জানতে শুরু করে গবেষণা। ফাইজার ও মর্ডানা এরই মধ্যে বলেছে, তিন মাসের মধ্যে তারা ওমিক্রনকে ঠেকানোর মতো করে টিকাকে উপযুক্ত করতে পারবেন।

এবার একই ঘোষণা দিলো অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। এসব প্রতিষ্ঠানের গবেষকরা বলছেন, যদি প্রয়োজন হয় তাহলে খুব দ্রুত তারা ওমিক্রনকে ঠেকানোর মতো সংস্করণ বাজারে নিয়ে আসতে পারবেন।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জেনার ইনিস্টিটিউটের এক মুখপাত্র জানান, যেহেতু ওমিক্রন একেবারেই নতুন একটি ধরন, তাই এই মুহূর্তে তাদের কাছে পর্যাপ্ত তথ্য-উপাত্ত নেই। তিনি বলেন, ওমিক্রন একেবারেই আলাদা ধরন, এমন প্রমাণ এখনও মেলেনি।

তিনি জানান, ওমিক্রন নতুন ধরন হলেও তাদের টিকা গুরুতর অসুস্থ হবার মতো পরিস্থিতি থেকে মানুষকে বেশ উচ্চমাত্রায় সুরক্ষা দিবে।

তারপরও প্রয়োজন হলে টিকার নতুন সংস্করণ দ্রুত বাজারে নিয়ে আসতে সব ধরনের প্রস্তুতি নেয়া হচ্ছে বলেও জানান, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই মুখপাত্র।

জাগরণ/এসএসকে