• ঢাকা
  • শুক্রবার, ২৭ মে, ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২১, ০৫:৫৫ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৪, ২০২১, ১১:৫৫ এএম

সন্তানের জন্ম দেবে রোবট! অবাক বিজ্ঞানীরাই

সন্তানের জন্ম দেবে রোবট! অবাক বিজ্ঞানীরাই
ফাইল ফটো।

মানুষ হয়তো রোবট বানিয়েছে কিন্তু এখন নিজে হাতে প্রাণ সৃষ্টি করতে পারেনি। একটু ভুল হলো, পুরোপুরি সৃষ্টি না করতে পারলেও মানুষই বানিয়েছে ‘জেনোবট’। এই জেনোবট হলো আধা রোবট আধা প্রাণ। এমনকী সন্তানের জন্মও দিয়েছেন এই জেনোবট। আফ্রিকার এক প্রজাতির ব্যাঙের (জেনোপাস লেভিস) স্টেম কোষ থেকে এই জেনোবট বানিয়েছিলেন বিজ্ঞানীরা। তাঁরা নাম দিয়েছিলেন ‘জ্যান্ত রোবট’। 

কেমন দেখতে এই জ্যান্ত রোবটকে? আকারে ১ মিলিমিটারের থেকেও ছোট। এ জিনিস ঘুরে বেড়াতে পারে মানব দেহের মধ্যেও। খাদ্য ছাড়াই বাঁচতে পারে বহুদিন। এমনকী কোনওভাবে ‘অসুস্থ’ হলে নিজেই নিজের চিকিৎসা করে সুস্থ করে তোলে। ২০২০ সালে এই জেনোবটের জন্ম দিয়েছিলেন ভার্মন্ট বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। এবার সেই জেনোবটই নতুন প্রাণের জন্ম দিচ্ছে! বিজ্ঞানীরা জানাচ্ছেন, প্রাণী এবং উদ্ভিদ জগত যেভাবে প্রজনন করে নতুন প্রাণের জন্ম দেয় তেমন আদৌ নয় জেনোবটের ক্ষেত্রে।    

এই গবেষণার সঙ্গে যুক্ত রয়েছেন টাফট বিশ্ববিদ্যালয়ে অ্যালেন ডিসকভারি সেন্টারের গবেষক মাইকেল লেভিন এই ঘটনায় উচ্ছ্বসিত। তিনি বললেন, ‘আমি অবাক। ব্যাঙের নিজস্ব প্রজনন পদ্ধতি রয়েছে। কিন্তু তার ভ্রূণ থেকে আলাদা করে নেওয়া কোষ নিজেদের মতো নিজেদের গড়েপিটে নেয়েছে। শুধুমাত্র বেঁচে থাকার পথ খুঁজে নেয়নি, বানিয়ে নিয়েছে প্রজননের রাস্তাও।’ 

কী করে এই জেনোবট? কী উপায়ে তা না জানানো হলেও সেনাবাহিনীর বহু কাজে আসবে তারা। তবে কল্যাণকর কাজের ক্ষেত্রেই এর অবদান হবে সবথেকে বেশি। জেনোবটের মাধ্যমে শরীরের দরকার মতো অংশে ওষুধ পৌঁছনো যাবে।       


 

এসকেএইচ//