• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২১, ১১:৫৮ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৯, ২০২১, ১১:৫৮ এএম

মালয়েশিয়ায় আকস্মিক বন্যায় ঘরছাড়া ১১ হাজার মানুষ

মালয়েশিয়ায় আকস্মিক বন্যায় ঘরছাড়া ১১ হাজার মানুষ
সংগৃহীত ছবি

মালয়েশিয়ায় প্রবল বৃষ্টিতে আকস্মিক বন্যায় ১১ হাজারেরও বেশি মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন। বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেলেও এখনও হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। 

শনিবার (১৮ ডিসেম্বর) রাতে সংবাদ সম্মেলনে দেশটির প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব জানান, এরই মধ্যে উদ্ধার অভিযান শুরু হয়েছে। আটকে পড়া লোকদের উদ্ধার দমকল, সেনাবাহিনী ও পুলিশের ৬৬ হাজারেরও বেশি সদস্যকে দেশের বিভিন্ন এলাকায় পাঠানো হয়েছে। 

ইসমাইল সাবরি ইয়াকুব আরও জানান, এই মুহূর্তে সেলাঙ্গরের পরিস্থিতি কিছুটা বিশৃঙ্খল। অন্যান্য রাজ্যে, বর্ষার জন্য আগেই প্রস্তুতি নেয়া হবে। কিন্তু সেলাঙ্গরে প্রায় হঠাৎ করেই এমনটি ঘটেছে। রাজ্যটির প্রায় ৪ হাজার লোককে তাদের বাড়ি থেকে সরিয়ে নেয়া হয়েছে।

বন্যায় একাধিক এলাকায় সড়ক ও মহাসড়ক বন্ধ হয়ে গেছে এবং দেশটির বৃহত্তম বন্দরের কার্যক্রমে বিঘ্ন সৃষ্টি হয়েছে। বন্যার কারণে দেশটির বৃহত্তম বন্দর পোর্ট ক্লাংয়ের কার্যক্রমে মারাত্মক বিঘ্ন ঘটছে বলে বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে। 

অক্টোবর থেকে মার্চের মধ্যবর্তী বর্ষাকালে মালয়েশিয়ায় বন্যা সাধারণ ঘটনা হলেও শুক্রবার সকাল থেকে শুরু হওয়া প্রবল বৃষ্টি শনিবার পর্যন্ত অব্যাহত থাকে আর তাতে পশ্চিমাঞ্চলীয় সেলাঙ্গর রাজ্য বন্যা কবলিত হয়ে পড়ে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বন্যার একাধিক ভিডিগু ও ছবি ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা যায়, উপচে পড়া নদীর পানিতে সড়কগুলোতে ডুবে গেছে। কয়েকটি এলাকায় ভূমিধসও দেখা দিয়েছে।  

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এরই মধ্যে মেডিক্যাল টিম কাজ শুরু করেছে। রোববার (১৯ ডিসেম্বর) পর্যন্ত সেলাঙ্গর, কুয়ালালামপুর ও আরও কয়েকটি রাজ্যে ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলে সতর্ক করেছে দেশটির আবহাওয়া বিভাগ। রয়টার্স।

জাগরণ/এসএসকে