• ঢাকা
  • রবিবার, ২২ মে, ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: ডিসেম্বর ২৫, ২০২১, ০৯:৩৯ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৫, ২০২১, ০৩:৩৯ পিএম

বিশ্বের সবচেয়ে বড় টেলিস্কোপের মহাকাশযাত্রা

বিশ্বের সবচেয়ে বড় টেলিস্কোপের মহাকাশযাত্রা
ফাইল ফটো।

বিশ্বের সবচেয়ে বড় মহাকাশ বিষয়ক টেলিস্কোপ জেমস ওয়েব মহাকাশের উদ্দেশে যাত্রা করেছে। মহাবিশ্বে আলো বিকিরণকারী নিকটবর্তী নক্ষত্রের ছবি ধারণের লক্ষ্য নিয়ে এটি যাত্রা করেছে। 

শনিবার বাংলাদেশ সময় সন্ধ্যায় টেলিস্কোপটি দক্ষিণ আমেরিকার ফ্রেঞ্চ গায়ানা থেকে ইউরোপিয়ান আরিয়ান রকেটে চেপে মহাকাশে যাত্রা করে। টেলিস্কোপটি বহনকারী রকেটটি আধাঘণ্টার মধ্যে মহাকাশে পৌঁছায়। 

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপটি নির্মাণে ব্যয় হয়েছে ১০ বিলিয়ন মার্কিন ডলার। যুক্তরাষ্ট্র, ইউরোপ ও কানাডার মহাকাশ সংস্থার প্রকৌশলীরা এটি নির্মাণে কাজ করেছেন। এটি এখন পর্যন্ত নির্মিত যেকোনো টেলিস্কোপের চেয়ে শতগুন শক্তিশালী হবে। এছাড়া এই টেলিস্কোপটিকে একবিংশ শতাব্দীতে সবচেয়ে বড় এবং গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক প্রচেষ্টা বিবেচনা করা হয়। খবর বিবিসি অনলাইন।     

এটির নামকরণ করা হয়েছে ‘অ্যাপোলো মুন প্রোগ্রাম’-এর অন্যতম গুরুত্বপূর্ণ গবেষক ‘জেমস ওয়েব’ এর নামানুসারে। এই মহাকাশযাত্রা বহুল প্রতীক্ষিত ছিল। কিন্তু এই প্রতীক্ষার সঙ্গে কিছু দুশ্চিন্তাও মোকাবিলা করতে হয়েছে। কারণ বিশ্বের হাজার হাজার লোক গত ৩০ বছর ধরে এই প্রকল্পে কাজ করেছেন। দূরে অবস্থিত গ্রহগুলোর বায়ুমণ্ডল ও আবহাওয়া সম্পর্কে অনুসন্ধানের সক্ষমতা আছে টেলিস্কোপটির।

টেলিস্কোপটির যাত্রা সহজ ছিল না স্বীকার করে নাসার কর্মকর্তা বিল নেলসন বলেন, আমাদের এটা অনুধাবন করতে হবে যে এখনো অসংখ্য কাজ বাকি আছে এবং সেগুলো খুব যথাযথভাবে সম্পন্ন হতে হবে। কিন্তু আমরা জানি বড় পুরস্কারে বড় ঝুঁকিও থাকে। এটির ক্ষেত্রেও তাই। আর এই কারণেই আমরা অন্বেষণে সাহস দেখাই। 

 

এসকেএইচ//