• ঢাকা
  • শনিবার, ২৮ মে, ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২২, ১২:১০ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৫, ২০২২, ০৬:১০ পিএম

ভূমধ্যসাগরে প্রাণ গেল সাত বাংলাদেশির

ভূমধ্যসাগরে প্রাণ গেল সাত বাংলাদেশির
প্রতীকী ছবি

নৌকায় ইউরোপে যাওয়ার পথে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে অতি ঠান্ডায় জমে অন্তত ৭ বাংলাদেশি অভিবাসন প্রত্যাসীর মৃত্যু হয়েছে।

অবৈধভাবে লিবিয়া থেকে ইতালির লাম্পেদুসা দ্বীপের উদ্দেশে যাওয়ার পথে এ ঘটনা ঘটে বলে জানানো হয় বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে।

প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার (২৫ জানুয়ারি) তাদের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন ল্যাম্পে-দুসার মেয়র সালভাদর মার্টিওলো। নৌকাটিতে ২৮০ অভিবাসনপ্রত্যাশী ছিলেন। তাদের মধ্যে বেশিরভাগিই বাংলাদেশ ও মিশরের নাগরিক। এ ঘটনায় নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মঙ্গলবার এক বিবৃতিতে ইতালির আগ্রিজেন্তোর প্রসিকিউটর লুইগি প্যাত্রোনাজিও জানিয়েছেন, অতি ঠান্ডায় দ্রুত শরীরের তাপমাত্রা কমে আসায় প্রাণ হারিয়েছেন তারা। তবে যারা বেঁচে আছেন তাদের কতজন বাংলাদেশি সেটি তাৎক্ষণিকভাবে যাচাই করা যায়নি বলে জানান তিনি।

উপকূলরক্ষীরা রাতে নৌকাটিকে ল্যাম্পেডুসার কাছে ল্যাম্পোনি উপকূলে দেখতে পেয়েছিলেন। পরে লামপিওনের উপকূল থেকে প্রায় ২৯ কিলোমিটার দূরে কোস্টগার্ডের সদস্যরা ওই নৌকার সন্ধান পান। এরপর সেখানে উদ্ধার অভিযান চালানো হয়। এ ঘটনায় তদন্ত শুরু হয়েছে বলেও জানান তিনি।

ইউরোপে অভিবাসনপ্রত্যাশীদের প্রধান গন্তব্য ইতালি। তাদের প্রবেশের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ রুট হিসেবে বিবেচনা করা হয় ইতালির উপকূলকে। গত কয়েক মাসে নৌকাযোগে অভিবাসনপ্রত্যাশীদের ইউরোপে প্রবেশের প্রবণতা বেড়েছে। চলতি বছরে ১ হাজার ৭৫১ জন অভিবাসনপ্রত্যাশী উপকূল থেকে ইতালির বিভিন্ন বন্দরে পৌছেছেন।

জাগরণ/এমএ/কেএপি