• ঢাকা
  • সোমবার, ১৫ আগস্ট, ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯
প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২২, ১২:১৯ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১০, ২০২২, ১২:২৩ এএম

রিসোর্ট থেকে উদ্ধার ট্রাম্প-কিমের প্রেমপত্র

রিসোর্ট থেকে উদ্ধার ট্রাম্প-কিমের প্রেমপত্র
ফাইল ফটো

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিসোর্ট থেকে উদ্ধার হয়েছে ট্রাম্পের উদ্দেশে লেখা উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের কয়েকটি চিঠি।

যা অনেক আগেই দুজনের প্রেমপত্র হিসেবে পরিচিত পেয়েছে।

কয়েক বাক্স নথিপত্র উদ্ধারের সঙ্গে এই চিঠিগুলোও পাওয়া গেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল আর্কাইভ।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিসোর্ট ‘মার-এ-লাগো’ থেকে কয়েক বাক্স নথিপত্র উদ্ধার করেছে দেশটির ন্যাশনাল আর্কাইভ। সেগুলোর মধ্যে ট্রাম্পকে লেখা উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের কয়েকটি ‘প্রেমপত্র’ পাওয়া গেছে।

ট্রাম্পকে লেখা কিমের চিঠিগুলোর বিষয়টি প্রথম সামনে আসে ২০১৮ সালে। সে বছর ভার্জিনিয়া অঙ্গরাজ্যে এক সমাবেশে ট্রাম্প মজা করে কিমের প্রেমে পড়ার কথা বলেন। বলেন কিম তাকে উদ্দেশ্য করে বেশ কয়েকটি চিঠি লিখেছেন। ট্রাম্পের ওই বক্তব্য বেশ সাড়া ফেলে।

গণমাধ্যম থেকে শুরু করে তার বিরোধী, এমনকি নিজ দলের সমর্থকদের কাছেও ওই চিঠিগুলো ট্রাম্প-কিমের ‘প্রেমপত্র’ নামে পরিচিতি পায়।

মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউস থেকে অনৈতিকভাবে নথিগুলো সরানোর অভিযোগ উঠেছে ট্রাম্পের বিরুদ্ধে। দেশটির আইন অনুযায়ী প্রেসিডেন্টের মেয়াদ শেষের পর সেগুলো ফিরিয়ে দেয়ার কথা।

নথিগুলো ফিরিয়ে না দিলেও সেগুলো সরানোর পেছনে ট্রাম্পের কোনও অসৎ উদ্দেশ্য ছিল না বলে ওয়াশিংটন পোস্টকে জানিয়েছেন ট্রাম্পের সাবেক একজন সহযোগী।

উদ্ধার হওয়া নথিপত্রের মধ্যে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার চিঠিপত্রও রয়েছে। গত মাস পর্যন্ত নথিপত্রগুলোর সন্ধান পায় নি ন্যাশনাল আর্কাইভ।

১৯৭০ সালে যুক্তরাষ্ট্রে ওয়াটারগেট কেলেঙ্কারির পর হোয়াইট হাউসের নথিপত্রগুলো সংরক্ষণ করতে ‘প্রেসিডেন্সিয়াল রেকর্ড আইন’ করা হয়।

আইন অনুযায়ী, প্রেসিডেন্টের কার্যালয়ের প্রশাসনিক কাজের সঙ্গে সংশ্লিষ্ট রেকর্ড সংরক্ষণের বাধ্যবাধকতা রয়েছে।

জাগরণ/কেএপি