• ঢাকা
  • সোমবার, ১৫ আগস্ট, ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯
প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২২, ০৭:১২ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২২, ২০২২, ০১:১২ পিএম

সোনার খনিতে বিস্ফোরণ, নিহত ৬০

সোনার খনিতে বিস্ফোরণ, নিহত ৬০
ফাইল ফটো

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে একটি স্বর্ণখনিতে বিস্ফোরণে প্রায় ৬০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও বহু মানুষ।

সোমবার (২১ ফেব্রুয়ারি) দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত একটি খনিতে বিস্ফোরণের পর হতাহতের এই ঘটনা ঘটে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

পশ্চিম আফ্রিকার এই দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার বুরকিনা ফাসোর দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় পনি প্রদেশের একটি স্বর্ণখনিতে বিস্ফোরণে প্রায় ৬০ জন নিহত এবং আরও বহু মানুষ আহত হন। তবে বিস্ফোরণের কারণ এখনও জানা যায়নি বলে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনকে জানিয়েছেন প্রাদেশিক হাইকমিশনার অ্যান্তোনি দোউআম্বা।

এদিকে বিস্ফোরণের পর দুর্ঘটনাস্থলের বেশ কিছু ছবি অনলাইনে ছড়িয়ে পড়েছে। এসব ছবিতে বিস্ফোরণস্থলে টিনের বহু বাড়ি-ঘর ধ্বংস হয়ে গেছে বলে দেখা যায়। এছাড়া বহু গাছও সেখানে ভেঙে পড়েছে। অন্যদিকে প্রাণ হারানো ব্যক্তিদের মৃতদেহ কাপড়ে ঢাকা অবস্থায় মাটিতে পড়ে থাকতেও দেখা যায়।

রয়টার্স বলছে, বুরকিনা ফাসোতে বহু সংখ্যক স্বর্ণখনি রয়েছে এবং সেগুলো মূলত আন্তর্জাতিক বিভিন্ন কোম্পানি পরিচালনা করে থাকে। তবে এর পাশাপাশি দেশটিতে আরও অনেক ছোট ছোট স্বর্ণখনি রয়েছে এবং কোনো ধরনের পর্যবেক্ষণ বা নিয়মনীতি ছাড়াই অনানুষ্ঠানিকভাবে সেগুলো পরিচালিত হয়ে থাকে।

অনানুষ্ঠানিক ভাবে পরিচালিত এসব খনিতে শিশুদেরকে হরহামেশাই কাজ করতে দেখা যায় এবং পর্যবেক্ষণ বা নিয়মনীতির তোয়াক্কা না করে পরিচালিত হওয়ায় খনিগুলোতে দুর্ঘটনার বিষয়টিও খুবই সাধারণ। তবে সোমবার বিস্ফোরণ হওয়া ওই স্বর্ণখনিটি ঠিক কী ধরনের তা এখনও জানা যায়নি।

 

এসকেএইচ//