• ঢাকা
  • সোমবার, ১৫ আগস্ট, ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯
প্রকাশিত: মার্চ ১০, ২০২২, ১২:০৬ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ১০, ২০২২, ০৬:০৬ এএম

বিশ্বে করোনার সংক্রমণ ৪৫ কোটি ছাড়াল

বিশ্বে করোনার সংক্রমণ ৪৫ কোটি ছাড়াল
প্রতীকী ছবি

বিশ্বব্যাপী করোনায় মৃত্যু ও শনাক্তের সংখ্যা আবারও বেড়েছে। গত একদিনে বিশ্বে নতুন করে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে ১৬ লাখ ২৯ হাজার ২৩৮ জন। এ নিয়ে বিশ্বে এ পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৪ কোটি ৯৫ হাজার ৪৪ হাজার ৮৯৩ জন। 

বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৭ হাজার ১৩৪ জন। এ নিয়ে বিশ্বে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৬০ লাখ ৩৬ হাজার ৪০৭ জন। 

বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও শনাক্তের হিসাব রাখা আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারস থেকে বৃহস্পতিবার (১০ মার্চ) এ তথ্য জানা গেছে। 

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ‍যুক্তরাষ্ট্রে। দেশটিতে নতুন করে ১ হাজার ২৯৯ জনের মৃত্যুর পাশাপাশি শনাক্ত হয়েছে ৩৩ হাজার ৬১৫ জন। 

মৃত্যুর দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া ৬৫২ জন। আর নতুন করে শনাক্ত ৬৬ হাজার ৫৭৬ জন। 

গত একদিনে ব্রাজিলে ৫১৮ জনের মৃত্যুর পাশাপাশি ৭৫ হাজার ৪৯৫ জন শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে এ পর্যন্ত মোট মৃত্যু ও শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে যথাক্রমে ৬ লাখ ৫২ হাজার ৯৩৬ এবং ২ কোটি ৯১ লাখ ৪৪ হাজার ৯৬৪ জনে। 

গত ২৪ ঘণ্টায় মৃত্যুর দিক দিয়ে শীর্ষে থাকা দেশের তালিকায় রয়েছে- যুক্তরাজ্য, জামার্নি, স্পেন, ইন্দোনেশিয়া ও পোল্যান্ড। 

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান থেকে করোনা ছড়িয়ে পড়লে তা পরবর্তীতে মহামারিতে রূপ নেয়। এরপরই বাড়তে থাকে মৃত্যু ও শনাক্তের সংখ্যা। তবে এ বছর করোনা পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণ আনতে পেরেছে বিশ্ব। তাও পুরোপুরিভাবে নয়।  ওয়ার্ল্ডোমিটার।

জাগরণ/বিশ্বস্বাস্থ্য/করোনাভাইরাস/এমএ