• ঢাকা
  • সোমবার, ১৫ আগস্ট, ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯
প্রকাশিত: এপ্রিল ৮, ২০২২, ১১:১৭ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৯, ২০২২, ১২:১১ এএম

সুপ্রিম কোর্টের রায়ে দুঃখ পেলেও তা মেনে নিয়েছি : ইমরান

সুপ্রিম কোর্টের রায়ে দুঃখ পেলেও তা মেনে নিয়েছি : ইমরান
সংগৃহীত ছবি

দেশের সার্বভৌমত্ব ও স্বাধীনতার পক্ষে দাঁড়িয়ে নিজেদের সিদ্ধান্ত নেয়ার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেছেন, জনতাকেই ঠিক করতে হবে, তারা স্বাধীনতা নাকি দাসত্ব চায়? 

শুক্রবার (৮ এপ্রিল) রাতে জাতির উদ্দেশে দেয়া ভাষণে ইমরান খান বলেন, সুপ্রিম কোর্টের রায়ে আমি দুঃখ পেলেও তা মেনে নিয়েছি। 

ভাষণে ইমরান বলেন, আইনসভার ডেপুটি স্পিকার অনাস্থা ভোট খারিজ করেছেন সংবিধানের ৫ নম্বর অনুচ্ছেদ বলে। এই অনাস্থা প্রস্তাবে বিদেশি হস্তক্ষেপ ছিল। আমি চেয়েছিলাম সুপ্রিম কোর্ট অন্তত এ বিষয়টিতে নজর দেবে। অন্য একটি দেশ চক্রান্ত করে পাকিস্তান সরকারের পতন ঘটাতে চায়- এটি একটি গুরুতর অভিযোগ।

এ বিষয়টি সুপ্রিম কোর্ট তদন্ত করে দেখবে এই আশাটুকু অন্তত করেছিলেন বলে জানান ইমরান।

তিনি বলেন, আমরা সত্য বলছি কিনা তা যাচাই করে দেখতে সুপ্রিম কোর্ট অন্তত নথিটি দেখতে পারত কিংবা দেখার আদেশ দিতে পারত। আমি কিছুটা হতাশ হয়েছি। কারণ, এটি অনেক বড় একটি বিষয়। অথচ এটি নিয়ে সুপ্রিম কোর্টে কোনও আলোচনা হয়নি।

আদালত যে তাড়াহুড়োর মধ্যে সিদ্ধান্ত নিয়েছে তাতেও দুঃখ পেয়েছেন বলে জানান ইমরান খান। দেশে প্রকাশ্যেই রাজনীতিতে দরকষাকষি এবং আইনপ্রণেতাদের বিবেক কেনা-বেচা চলছে উল্লেখ করে তিনি বলেন, কোন মূল্যে বিবেক বিক্রি হয় তা প্রতিটি শিশুও জানে।

এর আগে ৭ এপ্রিল সুপ্রিম কোর্টের রায়ের প্রতিক্রিয়ায় ‘শেষ বল’ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন ইমরান খান। বৃহস্পতিবার ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোটের প্রস্তাব বাতিল ও পার্লামেন্ট ভেঙে দেয়ার সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেন দেশটির সুপ্রিম কোর্ট। একই সঙ্গে পার্লামেন্ট পুনর্বহালেরও নির্দেশ দেন বিচারপতিদের পাঁচ সদস্যের বেঞ্চ। এ রায়ের পরই প্রথম প্রতিক্রিয়ায় এমন বার্তা দিলেন ইমরান খান।

প্রধানমন্ত্রী ইমরান খান বৃহস্পতিবার রাতে এক টুইট বার্তায় লেখেন, শুক্রবার ক্যাবিনেটের বৈঠক ডেকেছি। সংসদীয় দলের সঙ্গেও বসবো। সন্ধ্যায় আমি জাতির উদ্দেশে ভাষণ দেবো। সবসময় দেশবাসীর পাশে আছি। পাকিস্তানের হয়ে শেষ বল পর্যন্ত লড়াই চালিয়ে যাবো।

জাগরণ/আন্তর্জাতিক/পাকিস্তানসংকট/কেএপি