• ঢাকা
  • সোমবার, ১৫ আগস্ট, ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯
প্রকাশিত: এপ্রিল ১১, ২০২২, ১২:০৩ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১০, ২০২২, ০৬:০৩ পিএম

পদত্যাগ করছে ইমরানের দল

পদত্যাগ করছে ইমরানের দল
সংগৃহীত ছবি

পাকিস্তানের রাজনৈতিক ইতিহাসে নজিরবিহনী অনাস্থা ভোটে গদি হারানো দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান তার বিরুদ্ধে বিদেশি ষড়যন্ত্রের অভিযোগ আবারও এনে বলেছেন, ‘আজ থেকেই নতুন করে শুরু হলো মুক্তির সংগ্রাম।’

অনাস্থা ভোটের অন্যতম ক্রীড়ানক পাকিস্তানের মুসলিম লিগ নওয়াজের সভাপতি শাহবাজ শরিফ পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হলে জাতীয় পরিষদ থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টি (পিটিআই)।

রোববার (১০ এপ্রিল) টুইটারে দেয়া এক বার্তায় ইমরান খান বলেন, ১৯৪৭ সালে পাকিস্তান স্বাধীন দেশ হিসাবে আত্মপ্রকাশ করেছে। তবে সরকার পরিবর্তনে একটি বিদেশি ষড়যন্ত্রের বিরুদ্ধে আজ থেকে নতুন করে একটি মুক্তির লড়াই শুরু হলো। গণতন্ত্র এবং সার্বভৌমত্ব সব সময় দেশের জনগনই রক্ষা করে আসছে বলেও উল্লেখ করেন তিনি।

পাকিস্তানের এই সাবেক প্রধানমন্ত্রী রোববার বানি গালায় পিটিআই-এর প্রধান কার্যালয়ে দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সঙ্গে এক দীর্ঘ আলোচনায় বসেন। এই সভায় ভবিষ্যত করণীয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন পিটিআই নেতারা। সভায় ইমরান লড়াই চালিয়ে যাবার ইঙ্গিত দেন।

জেষ্ঠ পিটিআই নেতা এবং সাবেক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী জানিয়েছেন, তাদের দল সোমবার জাতীয় পরিষদ থেকে পদত্যাগ করবে, যদি প্রধানমন্ত্রী হিসাবে পিএমএল-এন সভাপতি শাহবাজ শরিফকে নিয়ে তাদের আপত্তিকে গ্রহণ না করা হয়।

পাকিস্তানের তিন বারের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছোট শেহবাজ প্রধানমন্ত্রী নির্বাচনে যৌথ প্রার্থী হিসেবে মনোনীত হয়েছেন। সোমবার (১১ এপ্রিল) এই নির্বাচন অনুষ্ঠিত হবে। এরই মধ্যে প্রধানমন্ত্রী হিসাবে বিরোধী দলীয় নেতা শেহবাজের নাম জমা দিয়েছে তার দল।

সোমবারই, পাকিস্তানের কেন্দ্রীয় তদন্ত সংস্থার একটি বিশেষ আদালত অর্থপাচারের মামলায় শাহবাজ শরিফ ও তার ছেলে হামজাকে অভিযুক্ত করতে পারে বলে খবর রয়েছে।

দিনভর নানা নাটকীয়তার পর শনিবার রাতে অনাস্থা ভোটে হেরে প্রধানমন্ত্রিত্ব হারান ইমরান খান। শতচেষ্টা সত্ত্বেও প্রধানমন্ত্রিত্ব ধরে রাখতে পারেনি ২২ গজের ক্রিকেট পিচ দাঁপিয়ে বেড়ানো দেশটির বিশ্বজয়ী সাবেক ক্রিকেটার ইমরান খান।

জাগরণ/আন্তর্জাতিক/পাকিস্তানইস্যু/কেএপি