• ঢাকা
  • সোমবার, ১৫ আগস্ট, ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯
প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২২, ১২:২৭ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৬, ২০২২, ০৬:২৭ পিএম

ইউরোপ-আমেরিকায় ছড়াচ্ছে রহস্যময় হেপাটাইটিস

ইউরোপ-আমেরিকায় ছড়াচ্ছে রহস্যময় হেপাটাইটিস
সংগৃহীত ছবি

রহস্যময় হেপাটাইটিস রোগ ছড়িয়ে পড়েছে ইউরোপ-আমেরিকায়। এতে এক শিশু মারা গেছে, আক্রান্ত হয়েছে কমপক্ষে ১৬৯ জন। এখন পর্যন্ত ১২টি দেশে শনাক্ত হয়েছে প্রাণঘাতী এ অসুখ।

সবচেয়ে বেশি ছড়িয়েছে যুক্তরাজ্যে ১১৪ জন। আক্রান্তদের বয়স এক মাস থেকে ১৬ বছর পর্যন্ত। তবে আক্রান্তদের রক্তে প্রচলিত হেপাটাইটিসের জীবাণু না মেলায় বিশ্বজুড়ে উদ্বেগ বাড়ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, সম্প্রতি শিশুদের মধ্যে অ্যাকিউট হেপাটাইটিস সংক্রমণের ঘটনা লক্ষ্য করা যাচ্ছে। যার উৎস, অর্থাৎ সংক্রমণ কী থেকে হচ্ছে তা এখনও অজানা।

সংস্থাটি জানাচ্ছে, এখন পর্যন্ত বিশ্বের মোট ১২টি দেশে ১৬৯টি সংক্রমণের ঘটনার সন্ধান পাওয়া গিয়েছে। এই ১৬৯টি ঘটনার ১১৪টিই আবার ব্রিটেনে।

৭৪টি সংক্রমণেই কমন কোল্ড ভাইরাস বা অ্যাডিনোভাইরাস শনাক্ত ১৯টি এমন কেস পাওয়া গেছে, যেখানে করোনা ও অ্যাডিনোভাইরাস, উভয়ের সংক্রমণই লক্ষ্য করা গেছে।

এই অজ্ঞাত ভাইরাসের সংক্রমণ ইউরোপেই ছড়াচ্ছে বেশি। ব্রিটেন, স্পেন, ইসরাইল, ডেনমার্ক, আয়ারল্যান্ড, নরওয়ে, ইতালি, রোমানিয়া, বেলজিয়ামে এই রহস্যময় সংক্রমণের দেখা মিলেছে।

ইউরোপের এই ঘটনায় নড়েচড়ে বসেছে আমেরিকা। দেশটির রোগ নিয়ন্ত্রণ দপ্তর সিডিসি এনিয়ে সতর্ক বার্তা দিয়েছে। শিশুদের মধ্যে হেপাটাইটিস দেখা মাত্র কেন্দ্রকে জানাতে বরা হয়েছে।

শিশুদের লিভারে সংক্রমণের বা সেই রকম উপসর্গের কারণে এখনও অজানা। এই সংক্রমণের সঙ্গে করোনা বা কোল্ড ভাইরাসের সম্পর্ক আছে কিনা তা খতিয়ে দেখছে আমেরিকা।

জাগরণ/বিশ্বস্বাস্থ্য/এমএ/এসএসকে