• ঢাকা
  • সোমবার, ১৫ আগস্ট, ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯
প্রকাশিত: মে ৮, ২০২২, ১২:১৮ এএম
সর্বশেষ আপডেট : মে ৮, ২০২২, ১২:১৮ এএম

এখনই টুইটার অ্যাকাউন্ট ফিরে পাচ্ছেন না ট্রাম্প

এখনই টুইটার অ্যাকাউন্ট ফিরে পাচ্ছেন না ট্রাম্প
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ● ফাইল ফটো

আমেরিকার ইতিহাসে অন্যতম বিতর্কিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা নির্বাচনে পরাজয় নিশ্চিত জেনে একের পর এক আজেবাজে কথা ও কাজ করেছিলেন। 

এসবের জন্য তিনি বেছে নিয়েছিলেন টুইটারকে। কিন্তু মাইক্রো ব্লগিং সাইটটি নীতিমালা ভঙ্গের অভিযোগে ট্রাম্পের অ্যাকাউন্ট নিষিদ্ধ ঘোষণা করতে বাধ্য হয়। 

টুইটারের এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে আদালতে গিয়েছিলেন যুক্তরাষ্ট্রের এই সাবেক প্রেসিডেন্ট। কিন্তু তিনি সেখানেও হেরে গেছেন। তার আবেদন খারিজ করে দিয়েছে মার্কিন আদালত। 

শুক্রবার (৬ মে) ক্যালিফোর্নিয়ার একটি আদালত ট্রাম্প তার নিষিদ্ধ টুইটার অ্যাকাউন্ট পুনরুদ্ধার করতে চেয়ে যে আবেদন করেছিলেন তা খারিজ করে দিয়েছে।

আদালতের ফেডারেল বিচারক জেমস ডোনাটো তার রায়ে বলেছেন, টুইটারের বিরুদ্ধে বাক স্বাধীনতা হরণের যে অভিযোগ এনে ট্রাম্প যে যুক্তি তুলে ধরেছেন তা দুর্বল।

গত বছরের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে ট্রাম্পের সমর্থকরা হামলা চালায়। তখন সমর্থকদের উদ্দেশে ট্রাম্প টুইটারে লেখেন, ‘আমি তোমাদের ভালোবাসি। তোমরা দেশপ্রেমিক।’

এরপর সহিংসতা উসকে দেয়ার অভিযোগ তুলে টুইটার কর্তৃপক্ষ টুইটারে ট্রাম্পের অ্যাকাউন্ট নিষিদ্ধ করে। ট্রাম্প সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার চেয়ে আদালতে আবেদন করেছিলেন।

জাগরণ/আন্তর্জাতিক/এসএসকে