• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০১৯, ০৪:১১ পিএম

গুইদো নয়, মাদুরোতেই আস্থা জাতিসংঘের!

গুইদো নয়, মাদুরোতেই আস্থা জাতিসংঘের!
ভেনেজুয়েলা প্রেসিডেন্ট মাদুরো ও জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস

 

ভেনেজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্ট, দেশটির বিরোধী নেতা নিকোলাস গুইদোকে স্বীকৃতি প্রদান করেনি জাতিসংঘ। বরং মাদুরোর প্রতি সমর্থন জানিয়ে তার সাথে কাজ করার ঘোষণা দেন ট্রাম্প।

ভেনিজুয়েলার স্বঘোষিত ‘অন্তর্বর্তী প্রেসিডেন্ট’ হুয়ান গুয়াডোকে স্বীকৃতি দিতে অস্বীকার করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলেছেন, নিকোলাস মাদুরোর নেতৃত্বাধীন স্বীকৃত সরকারের সঙ্গেই কেবল জাতিসংঘ কাজ করবে।

জাতিসংঘ মহাসচিবের পক্ষ থেকে সংস্থার মুখপাত্র স্টিফেন ডুজারিক জানান, মানবিক দিক বিবেচনা করে ভেনেজুয়েলায় জাতিসংঘ তার কার্যক্রম বাড়াতে প্রস্তুত কিন্তু এজন্য দেশটির সরকারের সহযোগিতা ও সম্মতি প্রয়োজন রয়েছে।   

গত সপ্তাহে গুইদো জাতিসংঘ মহাসচিবের কাছে পাঠানো এক চিঠিতে তার দেশে জাতিসংঘের মানবিক কার্যক্রম পরিচালনার আবেদন জানান। নিজেকে ভেনিজুয়েলার অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণার পর তিনি এই চিঠি প্রেরণ করেন।

গুইদোর এ পদক্ষেপে ভেনেজুয়েলা জুড়ে মারাত্মক সংকট তৈরি হয়েছে। নিজেকে প্রেসিডেন্ট ঘোষণার পরপরই মার্কিন ও তার সমর্থিত মিত্ররা এবং ইইউ-এর একাধিক রাষ্ট্রের সমর্থন পায় গুইদো।অন্যদিকে রাশিয়া, চীন, ইরান ও তুরস্ক মাদুরো সরকারের প্রতি সমর্থন জানায়।

এস_খান