• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ৯, ২০২২, ১২:৫৩ এএম
সর্বশেষ আপডেট : জুন ৯, ২০২২, ১২:৫৩ এএম

কেমো ছাড়াই ওষুধে সারলো ক্যান্সার

কেমো ছাড়াই ওষুধে সারলো ক্যান্সার
সাম্প্রতিক ছবি

ইতিহাসে প্রথমবারের মতো ক্যান্সার চিকিৎসায় ছোট একদল মলদ্বারের (রেকটাল) ক্যান্সার আক্রান্ত রোগী শুধুমাত্র ওষুধ সেবনেই মাত্র ছয় মাসের মধ্যে সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন। 

আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, খুব ছোট পরিসরে ক্যান্সার আক্রান্ত ১৮ জন রোগীকে নিয়ে একটি ক্লিনিক্যাল ট্রায়াল পরিচালনা করা হয়। এসব রোগী ডোস্টারলিম্যাব নামে একটি ওষুধ সেবন করেন এবং ট্রায়াল শেষে দেখা যায় তাদের টিউমারগুলো পুরোপুরি নেই। 

এতে আরও বলা হয়েছে, ডোস্টারলিম্যাব ল্যাবরেটরিতে বানানো অণু সংবলিত একটি ওষুধ যা মানবদেহে বিকল্প অ্যান্টিবডি হিসাবে কাজ করে। এসব মলদ্বারের ক্যান্সারের ১৮ জন রোগীকে একই ওষুধ দেওয়া হয়। ফলাফলে দেখা যায়, সব রোগীই ক্যানসার থেকে সম্পূর্ণরূপে সেরে উঠেছেন। 

এসব রোগীর এন্ডোস্কোপি, পজিট্রন ইমিশন টমোগ্রাফি বা পিইটি স্ক্যান এবং এমআরআই স্ক্যানের মাধ্যমে তাদের শরীরে আর কোনো ক্যানসার কোষ শনাক্ত করা যায়নি বলেও জানানো হয় এই প্রতিবেদনে। 

নিউ ইয়র্কের মেমোরিয়াল স্লোয়ান কেটারিং ক্যানসার সেন্টারের ডা. লুইস এ. ডিয়াজ জে বলেন, ইতিহাসে প্রথমবারের মতো ক্যান্সারের চিকিৎসার ক্ষেত্রে এই ঘটনা ঘটলো।  

অবশ্য ক্লিনিকাল ট্রায়ালের সঙ্গে জড়িত এই রোগীরাও তাদের ক্যান্সার সারাতে পূর্বে কেমোথেরাপি, রেডিয়েশন এবং জটিল অস্ত্রোপচার করেছিলেন বলেও এই প্রতিবেদনে জানানো হয়। ট্রায়ালে অংশ নেওয়া এসব রোগী এই পরীক্ষায় অংশ নিয়েছেন মূলত সুস্থ হওয়ার একটা ক্ষীণ আশা নিয়ে। তবে আশ্চর্যজনকভাবে তাদের আর অন্য কোনো চিকিৎসার প্রয়োজন হয়নি। 

এরই মধ্যে ক্যান্সারের নতুন এই ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল চিকিৎসা জগতে বেশ আলোড়ন তৈরি করেছে। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কোলোরেক্টাল ক্যানসার বিশেষজ্ঞ ডা. অ্যালান পি. ভেনুক প্রতিটি রোগীর এভাবে সেরে ওঠাকে ‘অভূতপূর্ব’ বলেন। এই গবেষণাকে ‘বিশ্বে প্রথম’ বলেও অভিহিত করেন তিনি। 

জাগরণ/স্বাস্থ্য/এসএসকে