• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১২, ২০২২, ০৭:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১২, ২০২২, ০৭:৪৮ পিএম

মহানবী হযরত মুহাম্মদ (সা.)কে নিয়ে মন্তব্য

গুঁড়িয়ে দেওয়া হল বিক্ষোভকারীদের বাড়িঘর

গুঁড়িয়ে দেওয়া হল বিক্ষোভকারীদের বাড়িঘর

বিজেপির সাবেক মুখপাত্র নুপুর শর্মার মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে করা নিয়ে মন্তব্যের জেরে ভারতের উত্তর প্রদেশে বিক্ষোভ-সহিংসতায় অংশ নেওয়া দুই অভিযুক্তের বাড়িঘর শনিবার বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়েছে। দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, রোববারও উত্তর প্রদেশের প্রয়াগরাজ এলাকায় শুক্রবারের সহিংসতায় জড়িত একজন রাজনীতিকের বাড়ি ভেঙে ফেলতে শুরু করেছে প্রশাসন। এ সময় ব্যাপকসংখ্যক পুলিশের উপস্থিতি দেখা যায় সেখানে।

ভিডিওতে দেখা যায়, বুলডোজার ব্যবহার করে প্রয়াগরাজের রাজনীতিবিদ জাভেদ মোহাম্মদের বাড়ির ফটক এবং বাইরের প্রাচীর ভেঙে ফেলা হচ্ছে। পুলিশ বলছে, শুক্রবার প্রয়াগরাজে বিক্ষোভ-সহিংসতায় যারা নেতৃত্ব দিয়েছেন তাদের অন্যতম ‘মূলহোতা’ রাজনীতিক জাভেদ।

প্রয়াগরাজে শুক্রবার জুমার নামাজের পর আইনশৃঙ্খলাবাহিনীর সাথে বড় ধরনের সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল এবং পাথর নিক্ষেপ করেন বিক্ষোভকারীরা। প্রয়াগরাজের সহিংস পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ৫ ঘণ্টারও বেশি সময় লাগে পুলিশের।

বুলডোজার দিয়ে বাড়ি ভেঙে ফেলার একটি ভিডিওতে দেখা যায়, রাজনীতিবিদ জাভেদ মোহাম্মদের বাড়ির ভেতরে ঢুকে পড়েছেন পুলিশের একাধিক কর্মকর্তা ও পৌর কর্তৃপক্ষের একটি দল। বাড়ির ভেতরের আসবাবপত্র এবং অন্যান্য সামগ্রী ছড়িয়ে-ছিটিয়ে পড়ে আছে। পৌরসভার কর্মীরা বাড়ির ভেতর থেকে আসবাবপত্র বাইরে নিয়ে এসে সড়কের ওপর রাখছেন।

অবৈধভাবে বাড়ি নির্মাণ করা হয়েছে বলে জাভেদ মোহাম্মদের বাসভবনের বাইরে নোটিশ ঝুলিয়ে দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যে পৌরসভার কর্মীরা তা ভেঙে ফেলতে শুরু করেছেন। প্রয়াগরাজের এই রাজনীতিকের বাড়ির বাইরে নোটিশ টাঙিয়ে দেওয়া হয়েছে শনিবার রাতে।

দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, একই অভিযোগে গত মাসেও জাভেদকে একটি নোটিশ দেওয়া হয়েছিল। নোটিশের জবাব দিতে ব্যর্থ হওয়ায় তার বাড়ি ভেঙে ফেলা হচ্ছে বলে জানিয়েছে পৌর কর্তৃপক্ষ।

নোটিশের তথ্য অনুযায়ী, জাভেদ মোহাম্মদকে ৯ জুনের মধ্যে অবৈধ নির্মাণস্থাপনা ভেঙে ফেলার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু তিনি সেটি করতে ব্যর্থ হওয়ায় ১২ জুন সকাল ১১টার মধ্যে বাড়ি খালি করার নির্দেশ দিয়ে চূড়ান্ত নোটিশ পাঠানো হয়।

এর আগে, শনিবার ব্যাপক পুলিশি উপস্থিতিতে পৌর কর্তৃপক্ষের একটি দল সাহারানপুরে বুলডোজার ব্যবহার করে শুক্রবারের সহিংসতায় জড়িত দু’জনের বাড়িঘর গুঁড়িয়ে দেয়। অবৈধভাবে নির্মাণ করায় তাদের বাড়িঘর ভেঙে দেওয়া হয়েছে জানিয়ে এই ঘটনার একটি ভিডিও শেয়ার করে পৌর কর্তৃপক্ষ।

একই ইস্যুতে গত ৩ জুন উত্তর প্রদেশের কানপুরে সন্দেহভাজন অভিযুক্তদের বাড়িঘর বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়। শুক্রবারের বিক্ষোভ এবং সহিংসতায় জড়িত সন্দেহে উত্তর প্রদেশে এখন পর্যন্ত ৩ শতাধিক মানুষকে গ্রেপ্তার করেছে রাজ্য পুলিশ। উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ পরিবেশ খারাপ করার চেষ্টাকারীদের বিরুদ্ধে ‘কঠোর’ ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন।

পুলিশ বলেছে, বিক্ষোভ-সহিংসতায় জড়িত সন্দেহে এখন পর্যন্ত প্রয়াগরাজে ৯১, সাহারানপুরে ৭১ এবং হাথরাস থেকে ৫১ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

সূত্র: এনডিটিভি।