• ঢাকা
  • মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯
প্রকাশিত: জুন ২২, ২০২২, ০৪:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২২, ২০২২, ১০:৪৩ এএম

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্প, নিহতের সংখ্যা বেড়ে ৯৫০

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্প, নিহতের সংখ্যা বেড়ে ৯৫০

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৫০ জনে। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ৬০০ জন। দেশটিতে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ১। দেশটির ক্ষমতাসীন তালেবানের সর্বোচ্চ নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদা এক বিবৃতিতে শোক প্রকাশ করেছেন। খবর ডনের।

বুধবার (২২ জুন) ভোরে দেশটিতে এ ভূমিকম্প আঘাত হেনেছে। আফগান মিডিয়ার ফটোগ্রাফে দেখা যায় বাড়িগুলো ধ্বংসস্তূপে পরিণত হয়েছে, মৃতদেহগুলো মাটিতে পড়ে আছে।

দেশটির অভ্যন্তরীণ মন্ত্রণালয়ের কর্মকর্তা সালাহউদ্দিন আইয়ুবি বলেছেন, আহতদের কাছে পৌঁছাতে, চিকিৎসা ও খাবার সরবরাহ এবং উদ্ধার প্রচেষ্টায় হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে কারণ কিছু গ্রাম পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলে রয়েছে। সেখান থেকে বিস্তারিত তথ্য সংগ্রহ করতে কিছুটা সময় লাগবে।

আইয়ুবি আরও বলেন, প্রথমে অধিকাংশ মৃত্যুই পূর্বাঞ্চলীয় পাকতিকা প্রদেশে নিশ্চিত হয়েছিল, যেখানে ২৫৫ জন নিহত এবং ২০০ জনের বেশি আহত হওয়ার সংবাদ পাওয়া গিয়েছিল। খোস্ত প্রদেশে ২৫ জন মারা গেছেন এবং ৯০ জনকে হাসপাতালে নেয়া হয়েছে।

খোস্ত শহরের ৪৪ কিলোমিটার দক্ষিণ-পূর্বাঞ্চলে ছিল ভূমিকম্পের উৎপত্তিস্থল। ভূভাগ থেকে ৫১ কিলোমিটার গভীরে এর কেন্দ্রস্থল ছিল। স্থানীয় প্রশাসনের দাবি, সময়ের সাথে বাড়তে পারে প্রাণহানির সংখ্যা।

ইউরোপিয়ান ভূমধ্যসাগরীয় ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্য অনুসারে, কম্পন অনুভূত হয়েছে প্রতিবেশী পাকিস্তান ও ভারতেও।