• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৬, ২০২২, ১২:০৯ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৬, ২০২২, ১২:০৯ এএম

করোনাকে দুই দিনেই কাবু করবে নেজাল স্প্রে

করোনাকে দুই দিনেই কাবু করবে নেজাল স্প্রে
সংগৃহীত ছবি

গোটা বিশ্বে ব্যাপক টিকাকরণের পরও করোনাভাইরাস (কোভিড-১৯) এখন মহামারী রূপেই রয়ে গেছে। সংক্রমণ ও মৃত্যু সংখ্যা কমে এলেও ভাইরাসটি এখন দাপিয়ে বেড়াচ্ছে। 

করোনা থেকে সম্পূর্ণভাবে মুক্তি পাওয়ার জন্য এখনো গবেষকরা নানান ধরনের পরীক্ষা চালিয়ে যাচ্ছেন। বাজারে আসছে নানান ওষুধ। এবার পরীক্ষা চলছে এক বিশেষ নাকের স্প্রে নিয়ে।

প্রাপ্তবয়স্ক রোগীদের শরীরে করোনার মাত্রা ৯৯ শতাংশ পর্যন্ত কমাতে পারে এই নাকের স্প্রে। দ্য ল্যানসেট পত্রিকায় প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

গ্লেনমার্ক ফার্মার তৈরি স্প্রেটির তৃতীয় ধাপের ট্রায়ালের ফলাফল প্রকাশিত হয়েছে দ্য ল্যানসেটে। তাতে দেখা গেছে, নাইট্রিক অক্সাইডের এই স্প্রে ২৪ ঘণ্টার মধ্যে ৯৪ শতাংশ ও ৪৮ ঘণ্টার মধ্যে প্রায় ৯৯ শতাংশ করোনার মাত্রা কমাতে পারে। 

সংস্থাটি জানিয়েছে, নেজাল স্প্রে করোনার জীবাণুকে মেরে ফেলার মতো করেই বানানো হয়েছে। এটি প্রাথমিকভাবে শ্বাসনালীতে কাজ করে। ভাইরাসটি যাতে আর ফুসফুসে ছড়িয়ে পড়তে না পারে, সেটিও দেখে এই স্প্রে। 

ভারতে ৩০৬ জন আক্রান্তের ওপর সমীক্ষা চালানো হয়েছে। তাদের মধ্যে টিকা নেয়া এবং না নেয়া, দুই দলের মানুষই আছেন।

গ্লেনমার্কের ক্লিনিক ডেভেলপমেন্টের প্রধান মনিকা ট্যান্ডন জানিয়েছেন, সারাদেশে প্রায় ২০টি হাসপাতালে এই স্প্রের পরীক্ষা করা হয়েছে। এক্ষেত্রে যারা টিকা নিয়েছেন অথচ মৃদু উপসর্গ রয়েছে সেই সমস্ত রোগীকে একটি গ্রুপে রাখা হয়েছিল। 

যারা করোনাভাইরাস প্রতিরোধী টিকা নেননি সেই সব রোগীদের আলাদা আরেকটি গ্রুপে রাখা হয়। গবেষণায় দেখা গেছে উচ্চ ঝুঁকিপূর্ণ রোগীদের ক্ষেত্রে ২৪ ঘণ্টার মধ্যে করোনা ভাইরাসের প্রভাব কমেছে প্রায় ৯৪ শতাংশ। 

ফেবিস্প্রে নামে এ ওষুধ শিগগিরই বাজারে আসার কথা। এরিই মধ্যে ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেলের থেকে গ্লেনমার্ক এই স্প্রেটির উৎপাদন এবং বিপণনের অনুমতি পেয়ে গেছে।

জাগরণ/বিশ্বস্বাস্থ্য/করোনাভাইরাস/কেএপি