• ঢাকা
  • শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ২০ মাঘ ১৪২৯
প্রকাশিত: জুলাই ১৬, ২০২২, ১১:৫০ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৭, ২০২২, ১২:০০ এএম

দাবানল নেভাতে গিয়ে প্রাণ দিলেন পাইলট

দাবানল নেভাতে গিয়ে প্রাণ দিলেন পাইলট
সংগৃহীত ছবি

তীব্র তাপদাহে পর্তুগাল, স্পেন ও ফ্রান্সের দক্ষিণাঞ্চলের ছড়িয়ে পড়েছে ভয়াবহ সব দাবানল। এসব দাবালন বাগে আনতে দিন রাত চেষ্টা করে যাচ্ছে দেশগুলোর কর্তৃপক্ষ।

দাবানল নিয়ন্ত্রণে শত শত ফায়ারফাইটাররা কাজ করছে। আকাশপথেও ছিঁটানো হচ্ছে পানি ও আগুন নেভাতোর রাসায়নিক। তাতে কাজ হচ্ছে না। কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না দাবানল।

আগুনের ভয়াবহতা এতটাই ছড়িয়েছে যে তাদের সব চেষ্টা যেন ব্যর্থ হয়ে পড়েছে। তাপমাত্রা অতিরিক্ত বেড়ে যাওয়ার কারণেই সৃষ্টি এসেছে এসব ভয়াবহ দাবানল।

আর ভয়াবহ দাবানলের আগুন নেভাবে গিয়ে স্পেন সীমান্তেরন কাছে পর্তুগালের উত্তরদিকে একটি বিমান বিধ্বস্ত হয়ে মারা গেছেন এক পাইলট।

দাবানল নেভাতে গিয়ে বিমান ভেঙে মৃত্যু হয় তার।  বিমানটির ধ্বংসাবশেষ উদ্ধার করা সম্ভব হয়নি। কারণ বিমানটি ভেঙ্গে দাবানলের ওপরই গিয়ে পড়েছে।

পর্তুগাল দাবানলের আগুন নেভাতে মোতায়েন করতে হয়েছিলো সেনাবাহিনীর বিমান। সেই বিশেষ বিমান থেকে দাবানলের আগুন নেভাতে পারি ছোঁড়া হচ্ছিলো।

তবে দাবানলের ভয়াবহতা এতোটাই বেশি ছিলো যে, কিছুতেই তা নিয়ন্ত্রণে আনা যাচ্ছিলো না। হঠাৎই সেই দাবানলের আগুন নেভাতে গিয়ে নিয়ন্ত্রণ হারায় বিমানটি।

সেই দাবানলের মধ্যে পড়ে যান বিমানের পাইলট। সেখানেই ঝলসে মৃত্যু হয় তার। মৃত পাইলট ফায়ার সার্ভিস বাহিনীর বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কর্মী ছিলেন।

জাগরণ/আন্তর্জাতিক/এসএসকে