• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৭, ২০২২, ১২:০১ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৭, ২০২২, ১২:০১ এএম

অ্যালকোহলেই সমাধান খাদ্য সংকটের!

অ্যালকোহলেই সমাধান খাদ্য সংকটের!
প্রতীকী ছবি

তীব্র উত্তাপ থেকে মুক্তি পেতে গ্রীষ্মকালে উত্তর গোলার্ধের অনেকেই দিন শেষে হাতে তুলে নেয় এক গ্লাস অ্যালকোহল যুক্ত পানীয়।  তবে শুধু মানুষ নয়, শুষ্কতা থেকে বাঁচতে গাছেরও অ্যালকোহল দরকার বলে সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে। 

প্ল্যান্ট অ্যান্ড সেল সাইকোলজি জার্নালে বৃহস্পতিবার প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, তীব্র খরার সময় ইথানল বা অ্যালকোহলেই সাহায্যেই বাঁচতে পারে গাছ। এমনকি অ্যালকোহলে পেলে পানি ছাড়া দুই সপ্তাহ পর্যন্ত একটি গাছের টিকে থাকার নজির পাওয়া গেছে বলে গবেষণায় বলা হয়েছে। 

যখন গাছপালা পানি থেকে বঞ্চিত হয়, তারা স্বাভাবিকভাবেই ইথানল তৈরি করে। যদিও কেন এই ইথানল উৎপাদিত হয় তা জানা যায়নি। তবে  জাপানের রাইকেন সেন্টার ফর সাসটেইনেবল রিসোর্স সায়েন্সের গবেষকরা এই তত্ত্বে পৌঁছান যে, অ্যালকোহল দিয়ে গাছপালাকে খরায় মরা যাওয়ার হাত থেকে রক্ষা করা যায়। 

গবেষণাটির প্রধান মোতোয়াকি সেকি বলেন, উদ্ভিদকে কোনও যৌগ চাপ প্রতিরোধী করে তোলে তা অনুসন্ধান করতে গিয়েই এই আবিষ্কার করা হয়। 

এই ফলাফল শুধু বাগানের বিভিন্ন গাছপালার জন্যই নয়, ধান ও গমের মতো শস্যের জন্যও গুরুত্বপূর্ণ। দাবদাহ ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে এই মুহূর্তে বিশ্বের অনেক জায়গায় থাবা বিস্তার করা খাদ্য নিরাপত্তাহীনতা দূর করতে খরা প্রতিরোধী এসব ফসল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। সিএনএন।

জাগরণ/আন্তর্জাতিক/এসএসকে