• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৮, ২০২২, ১২:১৭ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৮, ২০২২, ১২:১৭ এএম

জনপ্রিয় বিশ্বনেতাদের তালিকায় শীর্ষে মোদি

জনপ্রিয় বিশ্বনেতাদের তালিকায় শীর্ষে মোদি
নরেন্দ্র মোদি ● ইন্টারনেট

জনপ্রিয় বিশ্বনেতাদের তালিকায় ফের শীর্ষে উঠে এসেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিভিন্ন দেশে সরকারের জনপ্রিয়তা যাচাইয়ের ভিত্তিতে এই তালিকা প্রস্তুত করেছে মর্নিং কনসাল্ট পলিটিক্যাল ইন্টেলিজেন্স নামে একটি গবেষণা প্রতিষ্ঠান।

প্রতিষ্ঠানটির জরিপ অনুযায়ী মোদির জনপ্রিয়তার হার ৭৫। জরিপের জন্য যুক্তরাষ্ট্রে প্রায় ৪৫ হাজার এবং অন্য দেশগুলোয় ৫০০ থেকে ৫ হাজার শিক্ষিত মানুষকে নমুনা হিসেবে নেওয়া হয়েছিল। আন্তর্জাতিকভাবে প্রতিদিন ২০ হাজারের বেশি সাক্ষাৎকার নিয়ে থাকে মর্নিং কনসাল্ট। এর আগে ২০২২ সালের জানুয়ারি ও ২০২১ সালের নভেম্বরে প্রকাশিত সবচেয়ে জনপ্রিয় বিশ্বনেতাদের তালিকায়ও শীর্ষস্থানে ছিলেন মোদি।

তালিকায় নরেন্দ্র মোদির পর দ্বিতীয় অবস্থানে আছেন মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর এবং তৃতীয় অবস্থানে আছেন ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি। ওব্রাদরের জনপ্রিয়তার হার ৬৩ এবং দ্রাঘির জনপ্রিয়তার হার ৫৪। এ ছাড়া যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের অবস্থান পঞ্চম। তার জনপ্রিয়তার হার ৪১। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর জনপ্রিয়তার হার ৩৯ এবং জাপানি প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার জনপ্রিয়তার হার ৩৮।

জাগরণ/আন্তর্জাতিক/এসএসকে