• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২, ০১:১২ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১২, ২০২২, ০১:১২ এএম

করোনায় প্রতি ৪৪ সেকেন্ডে একজনের মৃত্যু

করোনায় প্রতি ৪৪ সেকেন্ডে একজনের মৃত্যু
প্রতীকী ছবি

করোনাভাইরাস (কোভিড-১৯) থেকে পৃথিবীবাসীর এখনো মুক্তি মেলেনি। প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখনো প্রতি ৪৪ সেকেন্ডে একজনের মৃত্যু হচ্ছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনা মহামারীর কারণে গেলো দুই বছরে পৃথিবীকে কঠিন এক সময়ের মধ্যে দিতে যেতে হয়েছে। টিকার কারণে সেই পরিস্থিতি থেকে অনেকটাই সহজ হয়েছে মানুষের জীবন। 

ঠিক সেই মুহূর্তেই শনিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেরেদাস আব্রাহাম গেব্রিয়াসুস বললেন, এখনো শেষ হয়ে যায়নি করোনা ভাইরাসের দাপট। 

জেনেভায় সাংবাদিকদের তিনি বলেন, বিশ্বে করোনা আক্রান্ত ও করোনায় মৃতের সংখ্যা কমছে, যা অত্যন্ত ইতিবাচক। কিন্তু, পরিস্থিতি এখনও পুরোপুরি ঠিক হয়ে যায়নি।

প্রতি ৪৪ সেকেন্ডে বিশ্বে একজনে মৃত্যু হচ্ছে করোনা আক্রান্ত হয়ে।, এমন তথ্য দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলছেন, আবার যে অবস্থার অবনতি হবে না, তার কোনও নিশ্চয়তা নেই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, প্রতি সপ্তাহের নিরিখে সংক্রমণ অনেকটাই কমেছে। চলতি বছরের ফেব্রুয়ারি মাসেও যা পরিসংখ্যান ছিলো, তার থেকে ৮০ শতাংশ সংক্রমণ কমেছে।

সেই সঙ্গে মাঙ্কিপক্স নিয়ে আশার কথা শুনিয়েছেন গেব্রিয়াসুস। তার দাবি, ইউরোপে কমেছে আক্রান্তের সংখ্যা। যদিও এখনও আতঙ্কের শেষ, এ কথা বলার সময় আসেনি।

জাগরণ/বিশ্বস্বাস্থ্য/এসএসকে