• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১১ আশ্বিন ১৪২৯
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২, ০১:১৩ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২০, ২০২২, ০৭:১৩ পিএম

যুক্তরাষ্ট্রে করোনা মহামারি শেষ হয়েছে : বাইডেন

যুক্তরাষ্ট্রে করোনা মহামারি শেষ হয়েছে : বাইডেন

করোনাভাইরাস (কোভিড-১৯) মার্কিন নাগরিকদের মৃত্যু অব্যাহত থাকলেও যুক্তরাষ্ট্রে এ মহামারি শেষ হয়েছে বলে ঘোষণা করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

সিবিএস টেলিভিশনে প্রচারিত ‘সিক্সটি মিনিট’ অনুষ্ঠানকে দেয়া এক সাক্ষাৎকারে এ দাবি করেন বাইডেন। সাক্ষাৎকারটি রোববার (১৮ সেপ্টেম্বর) সম্প্রচারিত হলেও এটি ধারণ করা হয়েছিল ১৪ সেপ্টেম্বর (বুধবার)।

বাইডেন বলে, কোভিড নিয়ে আমাদের সমস্যা রয়েছে। আমরা এখনও এটি নিয়ে অনেক কাজ করছি। কিন্তু মহামারি শেষ হয়ে গেছে। 

তিনি আরও বলেন, আপনি যদি লক্ষ্য করেন, কেউ মুখোশ পরেনি। সবাই বেশ ভাল অবস্থায় আছেন বলে মনে হচ্ছে। এবং তাই আমি মনে করি এটি পরিবর্তন হচ্ছে। 

এ মহামারি মার্কিনিদের মানসিকতার উপর একটি গভীর প্রভাব রেখে গেছে বলেও মন্তব্য করেছেন তিনি।

তবে যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেছেন, প্রেসিডেন্টের মন্তব্য কোনো বড় পরিবর্তনের ইঙ্গিত দিচ্ছে না। করোনা বিষয়ক জরুরি অবস্থাও তুলে নেওয়ার কোনো পরিকল্পনা নেই সরকারের।   

সবশেষ গেলো অগাস্টে দেশটিতে জনস্বাস্থ্য জরুরি অবস্থার মেয়াদ ১৩ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে। করোনা মহামারি শুরুর পর ২০২০ সালের জানুয়ারিতে এ জরুরি অবস্থা জারি হয় দেশটিতে।  

বাইডেনের এমন মন্তব্যে চটেছেন রিপাবলিকান নেতারা। প্রেসিডেন্টের এ দাবিকে ভিত্তিহীন বলছেন তারা। 

সাবেক পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক টুইট বার্তায় লিখেছেন, তার (বাইডেনের) করোনা টিকার নির্দেশনার মাধ্যমে লাখো স্বাস্থ্যবান সেনাকে সামরিক বাহিনী থেকে বের করে দেওয়ার পর এখন বাইডেন বলেছেন 'মহামারি শেষ হয়েছে'।

করোনার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের তথ্য মতে, শেষ ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ৮৯১ জন এবং মারা গেছেন ৯০ জন। 

জাগরণ/আন্তর্জাতিক/এসএসকে