• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২, ১০:২৪ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৯, ২০২২, ১০:২৪ পিএম

প্রায় ৪০০ কর্মী ছাঁটাই করবে বিবিসি

প্রায় ৪০০ কর্মী ছাঁটাই করবে বিবিসি

ব্যয় কমানোর পরিকল্পনার অংশ হিসাবে চাকরি হারাতে যাচ্ছেন বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের শত শত কর্মী। সেই সঙ্গে বন্ধ করে দেয়া হবে বিবিসি আরবি এবং বিবিসি ফার্সি রেডিও।

বিবিসি জনিয়েছে, ৩৮২ জনকে চাকরি থেকে ছাঁটাই করা হবে।

উচ্চ মূল্যস্ফীতি, ক্রমবর্ধমান ব্যয় এবং লাইসেন্স ফি নিষ্পত্তির কারণে এই কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

এক বিবৃতি থেকে জানা গেছে, কম্পানিটিকে ডিজিটাল নেতৃত্বাধীন করার পরিকল্পনার অংশ হিসাবে বার্ষিক ৫০ কোটি পাউন্ড সঞ্চয় করতে হবে। এবং তা বাস্তবায়নের জন্য বিবিসির আন্তর্জাতিক পরিষেবাগুলোকে ২ কোটি ৮৫ লাখ পাউন্ড বাঁচাতে হবে।

২৪ ঘণ্টার সম্প্রচারিত রেডিও হিসেবে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস ইংলিশ বিশ্বব্যাপী কাজ চালিয়ে যাবে বলে জানা গেছে। নতুন সময়সূচী, অনুষ্ঠান এবং পডকাস্ট দিয়ে রেডিও সম্প্রচার করা হবে।

বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের ডিরেক্টর লিলিয়ান ল্যান্ডর বলেছেন, ‘বিশ্বব্যাপী বিবিসির ভূমিকার গুরুত্ব সন্দেহাতীত।  বিবিসি ন্যায্য এবং নিরপেক্ষ সংবাদের জন্য কোটি কোটি মানুষের কাছে বিশ্বস্ত। বিশেষ করে যেসব দেশে ন্যায্য এবং নিরপেক্ষ সংবাদের সরবরাহ কম।’

লিলিয়ান ল্যান্ডর আরো বলেন, ‘আমরা সঙ্কটের সময়ে মানুষকে সাহায্য করি। আমরা ইংরেজি এবং আরও ৪০ টিরও বেশি ভাষায় শ্রোতাদের কাছে সেরা সাংবাদিকতা নিয়ে আসতে থাকব। সেই সঙ্গে খবরের মান বৃদ্ধি করে আমাদের সাংবাদিকতার প্রভাব বৃদ্ধি করব৷’ ইনডিপেন্ডেন্ট।