• ঢাকা
  • রবিবার, ০৪ ডিসেম্বর, ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯
প্রকাশিত: অক্টোবর ৩, ২০২২, ১১:৫৮ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৩, ২০২২, ০৫:৫৮ পিএম

চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন সভান্তে প্যাবো

চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন সভান্তে প্যাবো
সভান্তে প্যাবো

চিকিৎসাশাস্ত্রে এ বছরের নোবেল পুরস্কার জিতেছেন সুইডিশ চিকিৎসাবিদ সভান্তে প্যাবো।

সোমবার (৩ অক্টোবর) বাংলাদশ সময় বিকেল সাড়ে তিনটায় চিকিৎসাশাস্ত্রে এ বছরের নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করে নোবেল অ্যাসেম্বলি। 

তাদের অফিসিয়াল ওয়েবসাইটে জানানো হয়, ‘বিলুপ্ত মানব প্রজাতি ও মানব বিবর্তনের সাথে সম্পর্কিত জিনোম' নিয়ে আবিষ্কারের জন্য সভান্তে প্যাবোকে চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার দেয়া হয়েছে।’

তার অগ্রগামী গবেষণার মাধ্যমে পাঁবো আপাতদৃষ্টিতে অসম্ভব কিছু অর্জন করেছেন। আধুনিক মানুষের পূর্বসূরি নিয়ান্ডারথালের জিনোম সিকোয়েন্সিং করেন তিনি। এছাড়াও ডেনিসোভা নামের অজানা এক হোমিনিন-ও আবিষ্কার করেন তিনি। 

তার গবেষণার অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হলো, ৭০ হাজার বছর আগে আফ্রিকা থেকে মাইগ্রেশনের মাধ্যমে ওই বিলুপ্ত হোমিনিনের জিন বর্তমান হোমো স্যাপিয়েন্সে স্থানান্তর হয়েছিলো তা আবিষ্কার করা।

জিনের এই প্রাচীন স্থানান্তর বর্তমান চিকিৎসাশাস্ত্রেও অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা, মানুষের শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে জীবাণুর সংক্রমণ কিভাবে প্রভাবিত করে তা বুঝতে সাহায্য করে এটি। 

পাঁবোর গবেষণাকর্ম বিজ্ঞানের সম্পূর্ণ নতুন এক শাখার জন্ম দিয়েছে, যার নাম প্যালিওজিনোমিকস। আধুনিক মানুষ কেনো অনন্য হোমো স্যাপিয়েন্সের সাথে বিলুপ্ত মানব প্রজাতির পার্থক্য নির্ণয়ের মাধ্যমে তা বুঝতে সাহায্য করে তার কাজ।  

১৯৫৫ সালে সুইডেনের রাজধানী স্টকহোমে জন্মগ্রহণ করেন সভান্তে প্যাবো। ১৯৮৬ সালে আপসালা বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রী লাভ করেন তিনি।

তিনি ১৯৯৯ সালে জার্মানির লিপজিগে ম্যাক্স প্ল্যাঙ্ক ইন্সটিটিউট ফর ইভোল্যুশনারি অ্যানথ্রোপলজি প্রতিষ্ঠা করেন, যেখানে তিনি এখনও কর্মরত। জাপানের ওকিনাওয়া ইন্সটিটিউট অফ সায়েন্স এন্ড টেকনোলজিতে অধ্যাপক হিসেবে কর্মরত তিনি। 

আগামী ৪, ৫, ৬, ৭ ও ১০ অক্টোবর যথাক্রমে পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে এ বছরের নোবেল জয়ীদের নাম ঘোষণা করা হবে। 

জাগরণ/আন্তর্জাতিক/এসএসকে