• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২২, ১২:৩৩ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৭, ২০২২, ১২:৩৩ এএম

২০ বাংলাদেশি জেলেকে উদ্ধার করল ভারতের কোস্টগার্ড

২০ বাংলাদেশি জেলেকে উদ্ধার করল ভারতের কোস্টগার্ড
প্রতীকী ছবি

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কবলে পড়ে সাগরে পথ হারিয়ে ছিলেন বাংলাদেশের ২০ জেলে। অথৈ সাগরে তারা ভাসছিলেন। শেষ পর্যন্ত তাদের উদ্ধার করেছে ভারতীয় কোস্টগার্ড। 

বুধবার (২৬ অক্টোবর) দুপুরে ভারতীয় কোস্টগার্ড এক টুইট বার্তায় জানায়, ঘূর্ণিঝড়ের পর ভারতীয় কোস্টগার্ড তার দ্রুত সমন্বিত অনুসন্ধান ও উদ্ধার অভিযানে ২০ জন বাংলাদেশি জেলেকে উদ্ধার করে। 

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, সিত্রাং স্থলভাগে প্রবেশের পর সাগরে কোনো নৌযান ভাসছে কি না, তা দেখতে ভারতীয় কোস্টগার্ড তার জলসীমায় উড়োজাহাজ ‘ডর্নিয়ার’ পাঠায়।

ওই উড়োজাহাজ ভারতের পশ্চিমবঙ্গের সাগর দ্বীপের ১৬৬ কিলোমিটার দূরে বাংলাদেশ-ভারত আন্তর্জাতিক সমুদ্রসীমার কাছে ২০ জনকে চিহ্নিত করে।

ওই জেলেদের নৌকা ডুবে গিয়েছিল। তারা কোনোমতে সাগরে ভেসে ছিলেন। ভারতীয় কোস্টগার্ড ওই জেলেদের উদ্ধারে ডর্নিয়ার উড়োজাহাজ থেকে ভেলা নামায়।

সেই ভেলায় জেলেদের তোলা হয়। এরপর তাদের কোস্টগার্ড থেকে ‘বিজয়া’ নামের জাহাজে নেওয়া হয়। সেখানে তাদের চিকিৎসা দেয়া হয়। 

বিদ্যমান সমঝোতা স্মারকের (এমওইউ) আলোকে এবং প্রচলিত নিয়ম অনুযায়ী, ২০ জেলেকে বাংলাদেশের কাছে ফিরিয়ে দেওয়া প্রক্রিয়া চলছে বলে জানা গেছে। 

জাগরণ/আন্তর্জাতিক/এসএসকে