• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১, ২০২২, ১২:২২ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১, ২০২২, ১২:২২ এএম

সবচেয়ে বড় যাত্রীবাহী ট্রেন

সবচেয়ে বড় যাত্রীবাহী ট্রেন
সংগৃহীত ছবি

সুইজারল্যান্ড দীর্ঘ যাত্রীবাহী ট্রেন চালিয়ে নতুন রেকর্ড গড়েছে। যাত্রীবাহী এ ট্রেনে ছিল ১০০ বগি। পরপর ১০০ বগির কারণে এক দশমিক ৯ কিলোমিটার লম্বা ছিলো ট্রেনটি। 

আল্পস পর্বতমালার ওপর দিয়ে ২৫ কিলোমিটার পথ পাড়ি দিয়েই রেকর্ড গড়ে ফেলেছে ট্রেনটি। ৭ জন চালক ও ২১ জন প্রকৌশলী এ ট্রেন চালানোয় যুক্ত ছিলেন। 

প্রায় দুই কিলোমিটার লম্বা যাত্রীবাহী ট্রেনটি চালিয়েছে দেশটির রিহেটিয়ান রেলওয়ে কর্তৃপক্ষ। সাড়ে চার হাজার আসনের ট্রেনটিকে বিশ্বের সবচেয়ে বড় যাত্রীবাহী ট্রেন বলা হচ্ছে। 

ইউনেসকো ঘোষিত বিশ্ব ঐতিহ্যর স্বীকৃতি পাওয়া পূর্ব সুইজারল্যান্ডের প্রেডা থেকে আলভ্যানিউ পর্যন্ত ২৫ কিলোমিটার রেলপথ পাড়ি দিতে ট্রেনটির সময় লেগেছে প্রায় এক ঘণ্টা।

সমুদ্রপৃষ্ঠ থেকে প্রেডা ও আলভ্যানিউর উচ্চতা যথাক্রমে ১ হাজার ৭৮৮ মিটার ও ১ হাজার মিটার। প্রেডা থেকে আলভ্যানিউ পর্যন্ত পুরো রেলপথই খুব অসমতল। 

বিশেষ করে পুরো লাইনটি ন্যারো গেজ হওয়ায় এ ট্রেনের যাত্রা সংশ্লিষ্ট সবাইকে অবাক করেছে। এক হাজার ৯১০ মিটার লম্বা ট্রেনটি যাত্রা পথে ২২টি টানেল ও ৪৮টি সেতু পার হয়েছে।

মোট সাতজন চালক ও ২১ জন প্রকৌশলী এ ট্রেন চালানোয় যুক্ত ছিলেন। প্রথম পরীক্ষায় ট্রেন থামাতে চালক আন্দ্রেস ক্রামের অন্য চালকদের সঙ্গে যোগাযোগ করতে ব্যর্থ হয়েছিলেন। পরে বিশেষ যোগাযোগ ব্যবস্থা চালু করে একই গতিতে ট্রেনটি পরিচালনায় সক্ষম হন চালকরা।

জাগরণ/আন্তর্জাতিক/কেএপি