• ঢাকা
  • শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ২০ মাঘ ১৪২৯
প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২২, ১১:৩১ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৮, ২০২২, ১১:৩১ পিএম

টাইম ম্যাগাজিনের বর্ষসেরা ব্যক্তিত্ব জেলেনস্কি

টাইম ম্যাগাজিনের বর্ষসেরা ব্যক্তিত্ব জেলেনস্কি

মার্কিন টাইম ম্যাগাজিনের পারসন অব দ্য ইয়ার হয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাশিয়ার হামলার মধ্যেও সাহসের সঙ্গে নেতৃত্ব দেয়ায় তাকে এই স্বীকৃতি দেয়া হয়।

বৈশ্বিক ঘটনাবলীর ওপর ব্যাপক প্রভাব ফেলা ব্যক্তি, গোষ্ঠী, বস্তু কিংবা কোনও পরিকল্পনাকে প্রতিবছর টাইম বর্ষসেরা ঘোষণা করে।

বুধবার (৭ ডিসেম্বর) ২০২২ সালের সেরা ব্যক্তিত্বের নাম ঘোষণা করা হয়।

টাইম ম্যাগাজিন জানিয়েছে, যে পদ্ধতিতে জেলেনস্কি বিশ্ব কূটনীতিকে নাড়া দিয়েছেন, তা গত কয়েক দশকে দেখা যায়নি। যুদ্ধবিধ্বস্ত দেশ ছেড়ে না পালিয়ে কিয়েভে থেকে তিনি যেভাবে দেশকে নেতৃত্ব দিয়েছেন, সেটাও প্রশংসা কুড়িয়ে নিয়েছে টাইম ম্যাগাজিনের। 

যুদ্ধের করুণ পরিস্থিতির মধ্যেও বিশ্বকে ও নিজের দেশকে যেভাবে গোপন এলাকা থেকে রোজ বার্তা দিয়ে মনোবল তিনি ধরে রাখার চেষ্টা করেছেন তাও নজর কেড়েছে ম্যাগাজিনটির।

৪৪ বছর বয়সের এই নেতাকে স্বীকৃতি দিয়ে টাইম ম্যাগাজিনে লেখা হয়, ‘যুদ্ধকালীন নেতা হিসাবে জেলেনস্কির সাফল্য এই সত্যেকে প্রমাণ করেছে যে সাহস সংক্রামক। রুশ আক্রমণের প্রথম দিনগুলিতে এটি ইউক্রেইনের রাজনৈতিক নেতাদের মধ্যে ছড়িয়ে পড়ে। তারা অনুভব করেছিলেন, প্রেসিডেন্ট তাদের আশেপাশেই আছেন।’

ফেব্রুয়ারিতে শুরু হওয়া ইউক্রেনে রুশ হামলার পর থেকে প্রথমে ব্যাকফুটে থেকেও পরে আগ্রাসী মনোভাব নিয়ে যুদ্ধ জয়ের পথে হাঁটার চেষ্টা করেছে জেলেনস্কির ইউক্রেন।

জাগরণ/আন্তর্জাতিক/এসএসকে