• ঢাকা
  • সোমবার, ০৪ মার্চ, ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০
প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২২, ১২:৩৪ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৭, ২০২২, ০৬:৩৬ এএম

বিশ্ব রাজনীতিতে ঘটনা বহুল ২০২২

বিশ্ব রাজনীতিতে ঘটনা বহুল ২০২২

দেখতে দেখতে একবিংশ শতাব্দীর আরও একটি বছর শেষ হতে চলেছে। ঘটনাবহুল ২০২২ সালে বিশ্ব রাজনীতিতে বারবারই উঠে এসেছে যুক্তরাষ্ট্র-সৌদি-চীন সম্পর্কসহ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, পাকিস্তান, শ্রীলঙ্কায় সরকার পরিবর্তনের খবর। যুদ্ধে জড়িয়েছে রাশিয়া-ইউক্রেন। এছাড়া অর্থনৈতিক-রাজনৈতিক নানা টানাপড়েনেই বছর পার করে পাকিস্তান-শ্রীলঙ্কা। উত্তেজনা ছড়িয়েছে আর্মেনিয়া-আজারবাইজান সংঘাতেও। এ বছর পৃথিবীর ইতিহাসে অনন্য হয়ে থাকবে। কিছু কিছু ঘটনা মানবসভ্যতার মোড় পাল্টে দিয়েছে, প্রভাব ফেলেছে বিশ্বের মানুষের জীবনযাত্রায়। চলুন ক্রমান্বয়ে জেনে নিই বিশ্ব রাজনীতে প্রভাবিত করা ২০২২ সালের কয়েকটি ঘটনা— 

রাশিয়া-ইউক্রেন : ইউক্রেনের ন্যাটেতে যোগদানের হুমকি, ইউরোপিয়ান ইউনিয়নে যোগদানের তোড়জোড় এবং দেশটিতে রুশ ভাষাভাষীদের নিরাপত্তাহীনতাকে পুঁজি করে ২৪ ফেব্রুয়ারি ‘বিশেষ সামরিক অভিযান’ নামে আক্রমণ শুরু করে রাশিয়া। রাশিয়ার দাবি, ইউক্রেন পশ্চিমাদের বলয়ে চলে গেলে, রাশিয়ার সীমান্তে তাদের প্রভাব আরও বেড়ে যাবে এবং এই অঞ্চলে রুশ প্রভাব ক্ষুণ্ন হবে।

যুক্তরাষ্ট্র-সৌদি-চীন : তেল উৎপাদনসহ নানা ইস্যুতে যুক্তরাষ্ট্রের সাথে সৌদি আরবের সম্পর্কে ভাটার মধ্যেই এ বছর বেইজিংয়ের সাথে ঘনিষ্ঠতা বেড়েছে রিয়াদের। বিশ্লেষকরা বলছেন, জ্বালানি শক্তি ব্যবহার করে মধ্যপ্রাচ্যের নেতা হতে চান সৌদি যুবরাজ সালমান। সৌদিকে কাছে রাখতেই, সাংবাদিক জামাল খাশোগি হত্যায় সালমানকে দায়মুক্তি দেয় ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্র : সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরবর্তী নির্বাচনে লড়াইয়ের ঘোষণা যুক্তরাষ্ট্রের রাজনীতির নতুন চমক। এছাড়া তার বাড়িতে এফবিআইয়ের অভিযান, ক্যাপিটাল হিল মামলায় তার বিরুদ্ধে তদন্তও বারবার শিরোনাম হয়েছে। এদিকে, মধ্যবর্তী নির্বাচনে জনপ্রিয়তায় রিপাবলিকানদের পেছনে ফেলেছে বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টি।

যুক্তরাজ্য : করোনার মধ্যে পার্টি কেলেঙ্কারিকাণ্ডে নিজ দলে বিরোধে ৬ সেপ্টেম্বর ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদ ছাড়েন বরিস জনসন। পরে ১০ প্রতিদ্বন্দ্বীকে পেছনে ফেলে এ পদে বসেন লিজ ট্রাস। তবে অর্থনৈতিক সংকট সমাধানে ব্যর্থ হয়ে মাত্র ৪৫ দিনের মধ্যে পদত্যাগে বাধ্য হন তিনি। ট্রাসের সাথে প্রতিদ্বন্দ্বিতায় হারলেও কোনো প্রতিদ্বন্দ্বী ছাড়াই ২৫ অক্টোবর নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী হন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক।

পাকিস্তান :পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের জন্যও বছরটি খুব একটা সুখকর ছিল না। অনাস্থা ভোটে হেরে ১০ এপ্রিল ক্ষমতা ছাড়তে হয় তাকে। পরদিন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন শাহবাজ শরীফ। তবুও কমেনি রাজনীতির উত্তপ্ততা। আগাম নির্বাচনের দাবিতে ইমরানের আন্দোলনে উত্তাল দেশটির রাজপথ। লংমার্চে ইমরান খানের গুলিবিদ্ধ হওয়ার ঘটনা আলোড়িত করে গোটা বিশ্বকে।

শ্রীলঙ্কা : পুরো বছরজুড়েই আলোচনায় শ্রীলঙ্কার অর্থনৈতিক সংকট। বিদেশি ঋণ খেলাপি ঘোষণা করে রাজাপাকসে সরকার। বিক্ষোভের মুখে ৯ মে প্রধানমন্ত্রীর পদ ছাড়তে বাধ্য হন মাহিন্দা রাজাপাকসে। তখনও প্রেসিডেন্ট ছিলেন তার ছোট ভাই গোতাবায়া।পরে জনরোষের মুখে সিঙ্গাপুরে পালিয়ে গিয়ে ১৪ জুলাই পদত্যাগ করেন গোতাবায়া।

মালয়েশিয়া : কোনও দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় অনিশ্চয়তার দোলাচলে ঘুরপাক খাচ্ছিল মালয়েশিয়ার রাজনীতি। ২৫ বছরের দীর্ঘ অপেক্ষা-সংগ্রামের পর অবশেষে নির্বাচনে জিতে প্রধানমন্ত্রী হন আনোয়ার ইব্রাহিম। অন্যদিকে, ৫৩ বছরের ক্যারিয়ারে প্রথমবার নির্বাচনে হেরে বিদায় নেন বর্ষীয়ান নেতা মাহাথির মোহাম্মদ।

আর্মেনিয়া-আজারবাইজান :  আর্মেনিয়া-আজারবাইজানের বিরোধের কেন্দ্রে বিতর্কিত নাগোর্নো-কারাবাখ অঞ্চল। অঞ্চলটিকে ঘিরে সেপ্টেম্বরে আবারও সীমান্ত সংঘাতে জড়ায় দু'দেশ।

কসোভো-সার্বিয়া : ডিসেম্বরে সংঘাতে জড়ায় বলকান অঞ্চলের দুই দেশ কসোভো এবং সার্বিয়াও।

জাগরণ/আন্তর্জাতিক/বিশ্বরাজনীতি২০২২/কেএপি