• ঢাকা
  • শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ২০ মাঘ ১৪২৯
প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৩, ১১:৩৯ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৩, ২০২৩, ০৫:৩৯ পিএম

পাসপোর্টের শক্তিমত্তায় বাংলাদেশ ১০১তম

পাসপোর্টের শক্তিমত্তায় বাংলাদেশ ১০১তম
ছবি ● ফাইল ফটো

চলতি বছরে বিশ্বের বিভিন্ন দেশের পাসপোর্টের শক্তিমত্তায় সবচেয়ে এগিয়ে রয়েছে জাপান। বাংলাদেশের অবস্থান ১০১তম অবস্থানে।

লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনার্সের সম্প্রতি প্রকাশিত সূচক এ কথাই বলছে।

হেনলি পাসপোর্ট ইনডেক্সের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, জাপানের নাগরিকেরা ভিসামুক্ত বা ভিসা-অন-ডিমান্ড সুবিধা পান ১৯৩টি দেশে।

তালিকায় পরের অবস্থানেই আছে এশিয়ার আরও দুটি দেশ সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া। দেশ দুটির নাগরিকরা একই ধরনের সুবিধা পান ১৯২টি দেশে।এ তালিকায় বেশ নিচের দিকে রয়েছে বাংলাদেশ। মোট ১০৯টি অবস্থানের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০১তম।

সূচকে দেয়া তথ্যমতে, বাংলাদেশের নাগরিকরা বিশ্বের ৪১টি দেশে ভিসামুক্ত বা ভিসা-অন-ডিমান্ড সুবিধা পান। বাংলাদেশের সাথে ১০১তম অবস্থানে রয়েছে আরও দুটি দেশ; কসোভো ও লিবিয়া।

তালিকায় ভারতের অবস্থান ৮৫তম। দেশটির নাগরিকেরা ভ্রমণে বিশেষ এই সুবিধা পান ৫৯টি দেশে। সমসংখ্যক দেশে প্রবেশাধিকার পেয়ে ভারতের সাথে একই অবস্থানে আছে মৌরিতানিয়া ও উজবেকিস্তান।

দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে আফগানিস্তান রয়েছে তালিকার তলানিতে ১০৯তম অবস্থানে। পাকিস্তানের অবস্থান ১০৬। নেপাল রয়েছে ১০৩তম অবস্থানে।  শ্রীলঙ্কা ও মিয়ানমারের অবস্থান যথাক্রমে ১০০ ও ৯৬। এ তালিকায় চীন রয়েছে ৬৬তম অবস্থানে।

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিতে বিশ্বজুড়ে ভ্রমণ অনেকটাই কমে গিয়েছিল। বর্তমানে করোনা-পূর্ব অবস্থার মাত্র ৭৫ শতাংশ অর্জন করা গেছে।

হেনলি পাসপোর্ট সূচকের ২০২৩ সালের তালিকায় এশিয়ার তিন দেশের পর আছে ইউরোপের কয়েকটি দেশ। তৃতীয় আবস্থানে রয়েছে যৌথভাবে জার্মানি ও স্পেন। উভয় দেশের নাগরিকেরাই ১৯০টি দেশে প্রবেশে বিশেষ সুবিধা পান। এর পরের অবস্থানে আছে ফিনল্যান্ড, ইতালি ও লুক্সেমবার্গ। পঞ্চম অবস্থানে আছে অস্ট্রিয়া, ডেনমার্ক, নেদারল্যান্ডস ও সুইডেন। ষষ্ঠ অবস্থানে আছে ফ্রান্স, আয়রল্যান্ড, পর্তুগাল ও যুক্তরাজ্য। আর বেলজিয়াম, নরওয়ে, সুইজারল্যান্ড ও চেক প্রজাতন্ত্র ও নিউজিল্যান্ডকে সাথে নিয়ে তালিকার সপ্তম অবস্থানে আছে যুক্তরাষ্ট্র। সিএনএন।

জাগরণ/আন্তর্জাতিক/পাসপোর্ট/এসএসকে