• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২৩, ১১:৫৮ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২২, ২০২৩, ১১:৫৮ পিএম

জাপান সৈকতে রহস্যময় গোলক!

জাপান সৈকতে রহস্যময় গোলক!
ছবি ● সংগৃহীত

জাপানের একটি সমুদ্র সৈকতে ভেসে আসা একটি বিশাল ধাতব গোলক স্থানীয় বাসিন্দাদের মনে নানা জল্পনা-কল্পনার জন্ম দিয়েছে। কেউ এটিকে আখ্যা দিয়েছেন গডজিলার ডিম হিসেবে, কেউবা আবার বলছেন এটি অন্য কোনও গ্রহ থেকে এসেছে। 

কর্তৃপক্ষ এখনও বলতে পারছে না এটি আসলে কী জিনিস। এমনকি তদন্ত করতে পাঠানো পুলিশ বা বোমা স্কোয়াডও এ সম্পর্কে এখন পর্যন্ত কিছু বলতে পারেনি। 

তবে যা জানা যায় তা হলো এটি ভেতরে ফাঁপা এবং কারও জন্য কোনও হুমকি নয়। অনেকে এটিকে এক ধরনের বয়া বলে সন্দেহ করছেন।

উপকূলীয় শহর হামামাৎসুতে পাওয়া বস্তুটিকে মুগ্ধ স্থানীয়রা বিভিন্নভাবে 'গডজিলার ডিম', 'মুরিং বয়' এবং 'মহাকাশ থেকে আসা' বলে অভিহিত করেছেন।

জাপানি সম্প্রচারক এনএইচকে এনশুহামা সমুদ্র সৈকতে দুজন কর্মকর্তার ফুটেজ দেখিয়েছে,  যারা মরিচা ধরা, ধাতব গোলকটির দিকে তাকিয়ে আছেন। গোলকটি প্রায় চার দশমিক ৯ ফুট চওড়া।

একজন স্থানীয় ব্যক্তি সমুদ্র তীরে অস্বাভাবিক বস্তুটি লক্ষ্য করার পর পুলিশকে সতর্ক করেন। এরপর কর্তৃপক্ষ এলাকাটি ঘেরাও করে এবং এক্স-রে পরীক্ষা পরিচালনা করে। তবে বস্তুটি যে নিরাপদ তা নিশ্চিত করা ছাড়া এক্স-রে পরীক্ষায় আর কিছু জানা যায়নি।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, বস্তুটি শীঘ্রই সরিয়ে ফেলা হবে।

এই ধরণের সন্ধান সাধারণ পরিস্থিতিতে কোনও সন্দেহের উদ্রেক নাও করতে পারে। তবে এই মাসের শুরুর দিকে মার্কিন যুক্তরাষ্ট্র একটি সন্দেহভাজন চীনা গুপ্তচর বেলুনকে ভূপাতিত করার পর থেকে অজ্ঞাত বস্তু নিয়ে সাধারণ মানুষের উদ্বেগ বেড়ে গেছে। 

২০১৯ সাল থেকে অন্তত তিনবার জাপানের আকাশে সন্দেহজনক নজরদারি বেলুন দেখা গেছে বলে চীনের কাছে উদ্বেগ প্রকাশ করেছে দেশটি। গত সপ্তাহে প্রথমবার এই অভিযোগ করে তারা। তবে বেইজিং গুপ্তচরবৃত্তির অভিযোগ অস্বীকার করেছে।

চার বছরের মধ্যে প্রথম দ্বিপাক্ষিক নিরাপত্তা সংলাপে বুধবার (২২ ফেব্রুয়ারি) দুই দেশের প্রতিরক্ষামন্ত্রীরা মিলিত হন। এই বসন্তে একটি যোগাযোগ হটলাইন চালু করার জন্য কাজ করতে সম্মত হয়েছে উভয়পক্ষ।

জাগরণ/আন্তর্জাতিক/এসএসকে