• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২০, ২০২৩, ১১:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২০, ২০২৩, ১১:৩৭ পিএম

বিশ্ববাজারে বেড়েই চলেছে স্বর্ণের দাম

বিশ্ববাজারে বেড়েই চলেছে স্বর্ণের দাম
ছবি ● প্রতীকী

বিশ্ববাজারে প্রতি আউন্স (২৮ দশমিক ৩৫ মিটার) স্বর্ণের দাম পৌঁছেছে ২ হাজার ৯ দশমিক ৭৩ ডলারে; অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় ২ লাখ ১১ হাজার ৫৯০ টাকা ৬৯ পয়সায়। 

সোমবার (২০ মার্চ) এই দামেই যুক্তরাজ্যে কেনা-বেচা হয়েছে স্বর্ণ। স্বর্ণের আন্তর্জাতিক বাজার পর্যবেক্ষণ ও বিশ্লেষণকারী ব্রিটেনভিত্তিক বিভিন্ন সংস্থা এ তথ্য জানায়।

ভারতীয় উপমহাদেশের বাজারে স্বর্ণ ক্রয় বিক্রয়ের জন্য পরিমাপক হিসেবে ‘ভরি’ বা ‘তোলা’ স্বীকৃত হলেও আন্তর্জাতিক বাজারে স্বর্ণের স্বীকৃত একক আউন্স। ১১ দশমিক ৬৬ গ্রামকে এক ‘ভরি’ হিসেবে ধরা হয়। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর গত এক বছরে প্রথমবারের মতো এই পর্যায়ে পৌঁছাল স্বর্ণের দাম। এর আগে সর্বশেষ দাম বেড়েছিল শুক্রবার। 

ওই দিন আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স স্বর্ণ বিক্রি হয়েছে ১ হাজার ৯৫৫ ডলার বা ২ লাখ ৫ হাজার ৮২২ টাকায়। তারপর সোমবার (২০ মার্চ) ঘটল এই মূল্যবৃদ্ধি। শতকরা হিসেবে তিন দিনের ব্যবধানে দশমিক ৩ শতাংশ বেড়েছে স্বর্ণের দাম। 

তবে স্বর্ণের দামের সাম্প্রতিক এই উল্লম্ফণের সঙ্গে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের চেয়েও বেশি দায়ী যুক্তরাষ্ট্র ও ইউরোপভিত্তিক কয়েকটি বৃহৎ ব্যাংকের পতন। বাজার বিশ্লেষকরা বলছেন, কেবল সিলিকন ভ্যালি ব্যাংকের পতনের পরপরই আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বেড়েছে ৯ শতাংশ।

জাগরণ/বিশ্বঅর্থনীতি/এসএসকে