• ঢাকা
  • শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪, ২৯ চৈত্র ১৪৩০
প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৩, ১২:৪৫ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২০, ২০২৩, ১২:৪৫ এএম

চীন-রাশিয়াকে আবারও সতর্ক করলো জি৭

চীন-রাশিয়াকে আবারও সতর্ক করলো জি৭
ছবি ● সংগৃহীত

সাতটি উন্নত দেশের জোট-জি৭ এর পররাষ্ট্র মন্ত্রীরা ইউক্রেন থেকে রুশ সেনাদের প্রত্যাহারের আহ্বান জানিয়ে এক যৌথ বিবৃতি প্রকাশ করেছেন। মন্ত্রীরা শক্তি প্রয়োগ এবং দমন নীতির মাধ্যমে ক্ষমতার ভারসাম্যে একতরফাভাবে পরিবর্তন আনার চীনের প্রচেষ্টার প্রতিও তীব্র বিরোধিতা ব্যক্ত করেছেন।

 

জাপানের রাষ্ট্রীয় গণমাধ্যম এনএইচকের প্রতিবেদনে বলা হয়েছে, জি৭-ভুক্ত দেশের পররাষ্ট্র মন্ত্রীরা মধ্য জাপানের নাগানো জেলার শহর কারুইযাওয়া’য় মঙ্গলবার সকালে ৩ দিনের এক বৈঠক শেষ করেছেন।

এক যৌথ বিবৃতিতে রাশিয়ার সমালোচনা করে ইউক্রেন থেকে অবিলম্বে ও বিনাশর্তে সমস্ত সৈন্য প্রত্যাহারের আহ্বান জানানো হয়।

বিবৃতিতে এও বলা হয়েছে, জি৭ ইউক্রেনকে সহযোগিতা করা অব্যাহত রাখবে। এতে রাশিয়ায় অস্ত্র সরবরাহ বন্ধ রাখার জন্য তৃতীয় পক্ষীয় দেশগুলোর প্রতি আহ্বানও জানানো হয়।

বিবৃতিতে চীনের প্রসঙ্গও উল্লেখ করা হয়। এতে পূর্ব চীন সাগর এবং দক্ষিণ চীন সাগরের পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ ব্যক্ত করা হয় এবং তাইওয়ান প্রণালীর শান্তি ও স্থিতিশীলতার গুরুত্বের প্রতি জোর দেয়া হয়।

জাপানের পররাষ্ট্র মন্ত্রী হাইয়াশি ইয়োশিমাসা সাংবাদিকদের বলেন, মন্ত্রীরা প্রথমবারের মত দলিল আকারে এটা নিশ্চিত করেন যে, বিশ্বের যেকোনও স্থানে ক্ষমতার ভারসাম্যের একতরফা পরিবর্তনের যেকোন প্রচেষ্টার বিরোধিতা জি৭ করবে।

জাগরণ/আন্তর্জাতিক/এসএসকে