• ঢাকা
  • সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০
প্রকাশিত: মে ৪, ২০২৩, ১২:০২ এএম
সর্বশেষ আপডেট : মে ৪, ২০২৩, ১২:০২ এএম

পুতিনের ওপর হামলার অভিযোগ

পুতিনের ওপর হামলার অভিযোগ
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যাচেষ্টায় ইউক্রেন ক্রেমলিনের আকাশে দুইটি ড্রোন পাঠিয়েছিলো বলে অভিযোগ করেছে মস্কো। সেইসঙ্গে ঘাতক ড্রোনকে নিষ্ক্রিয় করার কথাও দাবি করেছে রাশিয়া। এই বিষয়ে কিয়েভ থেকে কোনো প্রতিক্রিয়া এখনো পাওয়া যায়নি। 

ক্রেমলিন জানিয়েছে, ইলেকট্রনিক রাডারের সাহায্যে বিশেষ পরিষেবা ব্যবহার করে ড্রোনগুলোকে ভূপাতিত করা হয়। 

পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ রাষ্ট্রীয় সংবাদসংস্থাকে বলেছেন, হামলার সময় ভ্লাদিমির পুতিন ক্রেমলিনে ছিলেন না। তবে এ হামলায় ভবনের কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলে জানান তিনি। 

ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয় জানিয়েছে, তারা এই মুহূর্তে এ নিয়ে কোনও মন্তব্য করবে না। 

রাশিয়ান সামাজিক যোগাযোগ মাধ্যমের অযাচাইকৃত ফুটেজে, বুধবার ভোরে কেন্দ্রীয় মস্কোতে ধোঁয়া উড়তে দেখা গেছে। 

এক বিবৃতিতে ক্রেমলিন বলে, ‘গতরাতে, কিয়েভ সরকার চালকবিহীন বিমানবাহী যান দিয়ে রাশিয়ান ফেডারেশনের প্রেসিডেন্টের ক্রেমলিনের বাসভবনে হামলা চালানোর চেষ্টা করে।’

বিবৃতিতে বলা হয়, ‘এটিকে তারা পরিকল্পিত সন্ত্রাসী কাজ এবং প্রেসিডেন্টকে হত্যার প্রচেষ্টা’ হিসাবে বিবেচনা করছে এবং ‘যেখানে ও যখনই প্রয়োজন মনে করা হবে প্রতিশোধমূলক ব্যবস্থা নেওয়ার অধিকার রাশিয়ার রয়েছে’। 

বিবৃতিতে আরও বলা হয়, পুতিন আহত হননি এবং তার সময়সূচী স্বাভাবিকভাবে চলতে থাকবে। ড্রোনের টুকরো ক্রেমলিন সাইটে পড়লেও কেউ আহত হয়নি। 

আগামী ৯ মে রাশিয়ার বিজয় দিবসের কুচকাওয়াজের আগে এই ঘটনা ঘটলো বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। ওই অনুষ্ঠানে বিদেশী বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে। 

জাগরণ/আন্তর্জাতিক/এসএসকে