• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৭, ২০২৩, ১২:২২ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৫, ২০২৩, ১২:৫৮ এএম

মদ ধ্বংস করতে বরাদ্দ ২০ কোটি ইউরো

মদ ধ্বংস করতে বরাদ্দ  ২০ কোটি ইউরো
ছবি ● ফাইল ফটো

ফ্রান্সে ওয়াইনের চাহিদা কমায় বিপুল পরিমাণ উদ্বৃত্ত ওয়াইন ধ্বংস করতে এবং উৎপাদনকারীদের সহায়তা দিতে ২০ কোটি ইউরো বরাদ্দ করেছে ফরাসি সরকার। ফ্রান্স সরকারের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নও এ খাতের উৎপাদনকারীদের সহায়তার জন্য ১৬ কোটি ইউরো বরাদ্দ দিয়েছে।

ফ্রান্সের ওয়াইন শিল্প অস্থিরতার মধ্য দিয়ে যাচ্ছে। জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি ও বিয়ারের প্রতি মানুষের আগ্রহ বেড়ে যাওয়ার ওয়াইনের চাহিদা অনেকটাই কমে গেছে। এছাড়া অতিমাত্রায় উৎপাদন রয়েছে অন্যতম কারণ হিসেবে।

ফরাসি সরকারের বরাদ্দ দেওয়া ২০ কোটি ইউরো দিয়ে উদ্বৃত্ত ওয়াইন কেনা হবে। হ্যান্ড স্যানিটাইজার, সুগন্ধিসহ অন্যান্য পরিষ্কারক দ্রব্য উৎপাদনের জন্য ব্যবহৃত অ্যালকোহলের সঙ্গে এই উদ্বৃত্ত ওয়াইন কেনা হবে। 
এছাড়া মাত্রাতিরিক্ত উৎপাদন বন্ধে ওয়াইন উৎপাদনকারীদের অন্যান্য খাত, যেমন অলিভ উৎপাদনে উৎসাহিত করতে প্রণোদনাও দেওয়া হবে এই তহবিল থেকে।

ফ্রান্সের কৃষিমন্ত্রী মার্ক ফেসন্যু বলেন, ওয়াইনের মূল্য পড়ে যাওয়া থেকে রক্ষা করা এবং যাতে ওয়াইন উৎপাদনকারীরা অন্য কোনো উৎস খুঁজে নিয়ে তা থেকে মুনাফা অর্জন করতে পারেন, সে লক্ষ্যেই তারা এ পদক্ষেপ নিয়েছেন।

তিনি আরও বলেন, এই আর্থিক সহায়তা সত্ত্বেও ওয়াইন শিল্পকে ভবিষ্যৎ নিয়ে ভাবতে হবে এবং পরিবর্তন সম্পর্কে সচেতন হয়ে তার সঙ্গে খাপ খাইয়ে নিতে হবে।

এ বছরের জুনে প্রকাশ করা ইউরোপীয় কমিশনের তথ্য অনুসারে, ওয়াইনের ব্যবহার ইতালিতে ৭ শতাংশ, স্পেনে ১০ শতাংশ, ফ্রান্সে ১৫ শতাংশ, জার্মানিতে ২২ শতাংশ এবং পর্তুগালে ৩৪ শতাংশ কমে গেছে। অথচ এর বিপরীতে বিশ্বের বৃহত্তম ওয়াইন উৎপাদনকারী অঞ্চল ইউরোপীয় ইউনিয়ন ব্লকে ওয়াইনের উৎপাদন বেড়ে গেছে ৪ শতাংশ। বিবিসি।

জাগরণ/আন্তর্জাতিক/কেএপি