• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০১৮, ০৫:০৫ পিএম

সম্প্রীতির নজির দেখালেন ইনাম চৌধুরী

সম্প্রীতির নজির দেখালেন ইনাম চৌধুরী
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বাসায় ইনাম আহমদ চৌধুরী



সিলেটকে বলা হয় সম্প্রীতির শহর। ভাষা-সংস্কৃতিতেও সিলেট আলাদা বৈচিত্রের। সারা দেশ যখন সহিংস থাকে তখন সিলেট থেকে সহিষ্ণুতার বার্তা ছড়ায়। সৌহার্দ্য আর সম্প্রীতির অপূর্ব মিশেল নিয়েই সিলেটের রাজনীতি সুদীর্ঘ পথ মাড়িয়েছে। হিংসার রাজনীতির এ দেশে সিলেটে সম্প্রীতির  নজিরই বেশি। এবার সেই রকম সম্প্রীতির এক অনন্য নজির সৃষ্টি করলেন সিলেট-১ আসনে বিএনপি মনোনীত প্রার্থী দলের ভাইস চেয়ারম্যান ও সাবেক প্রাইভেটাইজেশনের চেয়ারম্যান ইনাম আহমদ চৌধুরী। যে মুহূর্তে দেশের দুই প্রধান শক্তি একে অপরকে ঘায়েল করতে ব্যস্ত, ঠিক তখনই অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের  বাসায় গেলেন তিনি। 

বৃহস্পতিবার (২৯ নভেম্বর)  সকাল  ১০টার দিকে ইনাম আহমদ চৌধুরী নগরীর ধোপাদিঘীপাড়  হাফিজ কমপ্লেক্সে অর্থমন্ত্রীর বাসভবনে গিয়ে হাজির হন। এ সময় অর্থমন্ত্রী মুহিতও তাকে স্বাগত জানান। 

সূত্র জানায়, সকালে আকস্মিক অর্থমন্ত্রীর বাসায় গিয়ে হাজির হন ইনাম আহমদ চৌধুরী। এ সময় তার সঙ্গে কেউ ছিলেন না। প্রায় ঘণ্টাখানেক হাফিজ কমপ্লেক্সে (অর্থমন্ত্রীর বাসা) অবস্থান করেন তিনি। এসময় অর্থমন্ত্রীর সঙ্গে সিলেটের রাজনৈতিক বিষয় নিয়ে আলোচনা করেন। অলোচনার প্রধান ইস্যু ছিলো আসন্ন একাদশ জাতীয় নির্বাচন। সিলেটে যাতে শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয় সে বিষয়ে আলোচনা করেন তারা। নির্বাচনকে কেন্দ্র করে সিলেটে কোনোভাবেই যেন রাজনৈতিক সম্প্রীতি না ভাঙে সেদিকে লক্ষ রেখে যার যার অবস্থান থেকে কাজ করার আহ্বান জানান একে অন্যের প্রতি। এ সময় ইনাম আহমদ চৌধুরী সিলেট-১ আসন থেকে বিএনপির প্রার্থী হয়ে নির্বাচনে অংশ নিচ্ছেন বলে অর্থমন্ত্রীকে জানান। প্রার্থী হওয়ায় অর্থমন্ত্রী তাকে স্বাগত জানান। দীর্ঘ সময়ের এ আলোচনায় তদের পাশে ছিলেন অর্থমন্ত্রীর ছোট ভাই ড. এ কে মোমেনও। যিনি একই আসনে ইনাম আহমেদ চৌধুরীর প্রতিদ্বন্দ্বী প্রার্থী। 

সত্যতা নিশ্চিত করে ইনাম আহমদ চৌধুরী  বলেন, ‘অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আমার বড় ভাই প্রয়াত ফারুক আহমেদ চৌধুরীর বন্ধু। আমার ব্যক্তিগত পছন্দের মানুষও তিনি। পারিবারিক ভাবেই তার সঙ্গে আমি ঘনিষ্ঠ। শিক্ষাজীবন থেকে শুরু করে কর্মজীবনে কনিষ্ঠ হিসেবে একসঙ্গে কাজ করেছি। তাই তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছি। এটি ছিলো সৌজন্য সাক্ষাৎ। তবে  রাজনৈতিক সম্প্রীতির বিষয়টিই বেশি আলোচনা হয়েছে। 

ইনাম আহমেদ জানান, নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড এখনো তৈরি হয়নি। আওয়ামী লীগের নেতা এমপিরা যেখানে পুলিশি প্রটোকলে ঘুরছেন সেখানে বিএনপি নেতাকর্মীরা ঘরে থাকতে পারছেন না। তাদের নানা ভাবে পুলিশি হয়রানি করা হচ্ছে। কারাগারে ঢোকানো হচ্ছে। আমি সিলেট এসেই শুনতে পেলাম আমাদের বেশ ক’জন নেতাকর্মী কে কারাগারে প্রেরণ করা হয়েছে। এসব বিষয় নিয়েও অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। নির্বাচনে যাতে সিলেটের চির ঐতিহ্যের সম্প্রীতি বজায় থাকে সে বিষয়ে খেয়াল রাখতে অর্থমন্ত্রীকে আহবান জানিয়েছেন বলেও জানান ইনাম আহমেদ।

নির্বাচনকে সামনে রেখে ইনাম আহমেদ চৌধুরী অর্থমন্ত্রীর বাসায় গিয়ে সম্প্রীতির অনন্য উদাহরণ তৈরি করেছেন বলে সিলেটে আলোচনা শুরু হয়েছে । 

প্রসঙ্গত, বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক প্রাইভেটাইজেশনের চেয়ারম্যান ইনাম আহমেদ চৌধুরী এবার সিলেট-১ আসন থেকে বিএনপির মনোনয়ন পেয়েছেন। বুধবার (২৮ নভেম্বর) জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা কাজী এমদাদুল ইসলামের কাছে মনোনয়নপত্র জমা দিয়েছেন তিনি। 

বিএস