• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০১৮, ০৯:৪১ পিএম

আওয়ামী লীগে যোগ দিলেন ইনাম আহমদ চৌধুরী

আওয়ামী লীগে যোগ দিলেন ইনাম আহমদ চৌধুরী
প্রধানমন্ত্রীর হাতে ফুল দিয়ে আওয়ামী লীগে যোগ দেন ইনাম আহমেদ চৌধুরী

 

বিএনপির ভাইস চেয়ারম্যান ইনাম আহমদ চৌধুরী আওয়ামী লীগে যোগদান করেছেন। বুধবার (১৯ ডিসেম্বর) সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার হাতে ফুল দিয়ে আওয়ামী লীগে যোগদান করেন তিনি। প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব আশরাফ সিদ্দিকী বিটু এ তথ্য নিশ্চিত করেছেন।

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-১ আসনে বিএনপির প্রার্থী হতে চেয়েছিলেন ইনাম আহমদ চৌধুরী। প্রাথমিক মনোনয়নের তালিকায় নাম থাকলেও শেষ পর্যন্ত চূড়ান্ত মনোনয়নে বাদ পড়েন তিনি। 

সাবেক রাষ্ট্রদূত ও সচিব ইনাম আহমদ চৌধুরীর গ্রামের বাড়ি সিলেটে। ১৯৩৭ সালে তিনি জন্মগ্রহণ করেন। তার বাবা প্রখ্যাত প্রশাসক এবং ক্রীড়া সংগঠক মরহুম গিয়াসউদ্দিন আহমদ চৌধুরী এবং মা রফিকুন্নেছা খাতুন চৌধুরী।

ঢাকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি, আন্তর্জাতিক সম্পর্ক, আইন ও জনপ্রশাসন বিষয়ে লেখাপড়া করেছেন ইনাম আহমদ। ১৯৬০ সালে তিনি চাকরিতে যোগদান করেন, পরে তিনি বিভিন্ন মন্ত্রণালয়ের সর্বোচ্চ পদে সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি প্রাইভেটাইজেশন কমিশনের চেয়ারম্যানের দায়িত্বও পালন করেন। কূটনীতিক হিসেবেও তিনি দীর্ঘকাল দায়িত্ব সম্পাদন করেন।

তিনি লন্ডনের বাংলাদেশ হাইকমিশনের ইকোনমিক মিনিস্টার ও জাতিসংঘের ব্যাংককস্থ এসকাপের সচিব ছিলেন। তিনি এমওর প্রেসিডেন্টও নির্বাচিত হন। জেদ্দাস্থ ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের ভাইস প্রেসিডেন্টও ছিলেন ইনাম আহমদ চৌধুরী।

এএইচএস/আরআই