• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০১৯, ০৬:০৪ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৮, ২০১৯, ০৬:০৪ পিএম

গাবতলীতে পরিচ্ছন্নতাকর্মীদের আবাসিক ভবন ও স্কুল নির্মাণ শুরু

গাবতলীতে পরিচ্ছন্নতাকর্মীদের আবাসিক ভবন ও স্কুল নির্মাণ শুরু
রাজধানীর গাবতলীহে পরিচ্ছন্নতাকর্মীদের জন্য আবাসিক ভবন ও স্কুল ভবন নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম - ছবি : জাগরণ

রাজধানীর গাবতলীতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) পরিচ্ছন্নতাকর্মীদের জন্য ৪টি ১৫ তলা আবাসিক ভবন এবং একটি ৪তলা স্কুল ভবনের নির্মাণকাজ শুরু হয়েছে। ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম আজ বুধবার (১৮ আগস্ট) বেলা ১২টায় এই নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

ভিত্তিপ্রস্তর স্থাপনকালে মেয়র বলেন, শপথ বাক্য পাঠ করানোর পরপরই প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে পরিচ্ছন্নতাকর্মীদের জন্য একটি সুন্দর বাসস্থান গড়ার নির্দেশ দেন। এ প্রকল্পের মাধ্যমে ২০২১ সালের জুন মাসের মধ্যে ৭৮৪ জন পরিচ্ছন্নতাকর্মীদের জন্য আবাসনের ব্যবস্থা হব। তিনি পরিচ্ছন্নতা কার্যক্রম সুন্দরভাবে সম্পন্ন করে জনগণকে সেবা প্রদানের জন্য পরিচ্ছন্নতাকর্মীদের প্রতি আহ্বান জানান। প্রকল্পের কাজের মান বজায় রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করার জন্য আতিকুল ইসলাম ঠিকাদারদের নির্দেশ দেন।

১৫তলা বিশিষ্ট আবাসিক ভবনের মডেল

বাংলাদেশ সরকারের (জিওবি) অর্থায়নে ‘গাবতলী সিটি পল্লীতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ক্লিনারদের জন্য বহুতল বিশিষ্ট আবাসিক ভবন নির্মাণ প্রকল্প’ বাস্তবায়িত হচ্ছে।প্রকল্পটির সর্বমোট ব্যয় ২২১ কোটি ৪৯ লাখ টাকা প্রাক্ক্বলন করা হয়েছে। ২০২১ সালের জুন মাসে প্রকল্পের কাজ বাস্তবায়ন শেষ হওয়ার কথা রয়েছে। এ প্রকল্পের আওতায় ১৫তলা বিশিষ্ট ৪টি আবাসিক ভবন নির্মাণের মাধ্যমে মোট ৭৮৪টি ফ্ল্যাট নির্মাণ করা হবে। প্রতিটি ফ্ল্যাটের আয়তন হবে ৫৬২ বর্গফুট। প্রতিটি ফ্ল্যাটে ২টি বেডরুম, ১টি কিচেন, ১টি টয়লেট, ১টি বাথরুম, ১টি বারান্দা থাকবে। আবাসিক ভবনগুলোতে ১৪টি প্যাসেঞ্জার লিফট এবং ৭টি সার্ভিস লিফট থাকবে। প্রতিটি ফ্ল্যাটে আসবাবপত্রে সুসজ্জিত করে দেয়া হবে। এ ছাড়া এ আবাসিক ভবনগুলোর জন্য পৃথক সুয়ারেজ ট্রিটমেন্টের ব্যবস্থা রাখা হবে।  

৪তলা স্কুল ভবনের মডেল

ভিত্তিপ্রস্তর স্থাপনকালে স্থানীয় সংসদ সদস্য আসলামুল হক, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাই, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল সাইদ আহমেদ, অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও প্রকল্প পরিচালক মো. শরীফ উদ্দিন, ওয়ার্ড কাউন্সিলর মুজিব সারোয়ার মাসুম, মোবাশ্বের চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

টিএইচ/ এফসি

আরও পড়ুন