• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: এপ্রিল ১৮, ২০১৯, ০২:০২ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৮, ২০১৯, ০২:০২ পিএম

ধর্ষণ সবচেয়ে বেশি হয়েছে ২০১২ সালে

মাহমুদুল আলম
ধর্ষণ সবচেয়ে বেশি হয়েছে ২০১২ সালে

গত ১৪ বছরের মধ্যে ধর্ষণ সবচেয়ে বেশি হয়েছে ২০১২ সালে। আইন ও সালিশ কেন্দ্র (আসক) থেকে প্রকাশিত 'ধর্ষণ - পরবর্তী আইনি লড়াই' বইয়ে দেয়া পরিসংখ্যানে এই তথ্য উঠে এসেছে।  

বইটির শেষ দিকে ২০০৪ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত সময়ের পরিসংখ্যান তুলে ধরা হয়েছে। বিভিন্ন পত্রিকা থেকে এসব তথ্য সংগ্রহ করে পরিসংখ্যানটি প্রস্তুত করা হয় বলে উল্লেখ করা হয় এতে।

পরিসংখ্যানটিতে উল্লেখ করা তথ্যানুযায়ী এই ১৪ বছরের মধ্যে ২০১২ সালে ধর্ষণের সংখ্যা হাজার ছাড়িয়ে গিয়েছিল। ওই বছর ধর্ষণের শিকার হন ১১৪৯ জন। পরের বছর ২০১৩ সালেও ধর্ষণের ঘটনা ঘটেছিল প্রায় এক হাজার। ওই বছর ধর্ষণের ঘটনা ঘটেছিল ৯৯৮টি। 

পরিসংখ্যান অনুসারে ২০০৪ সালে ধর্ষণের ঘটনা ঘটেছিল ৯৭৭টি। পরের ৪ বছর ক্রমান্বয়ে সংখ্যাটি কমেছিল। ওই সময় ২০০৫ সালে ৮৩০, ২০০৬ সালে ৭৩৮, ২০০৭ সালে ৬৩৪ ও ২০০৮ সালে ৪৮৬টি ধর্ষণের ঘটনা ঘটে। পরের ৪ বছর এই সংখ্যা আবার বাড়তে থাকে ক্রমান্বয়ে। ওই সময় ধর্ষণের ঘটনা ঘটে ২০০৯ সালে ৫৬০, ২০১০ সালে ৬১৯, ২০১১ সালে ৯৩৯ ও ২০১২ সালে ১১৪৯টি। 

গত অর্ধযুগের প্রথম দুই বছরে সংখ্যাটি ক্রমান্বয়ে কমতে থাকলেও শেষের চার বছর ওঠানামার মধ্যে ছিল। সময়টিতে ২০১৩ সালে ৯৯৮, ২০১৪ সালে ৭০৭, ২০১৫ সালে ৮৪৬, ২০১৬ সালে ৭২৪, ২০১৭ সালে ৯২২ ও সর্বশেষ ২০১৮ সালে ৮৩৫টি।

এমএ/টিএফ 

                     

Islami Bank
ASUS GLOBAL BRAND