• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২০, ২০১৯, ১২:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২০, ২০১৯, ০৭:৩৮ পিএম

টিআইবির রিপোর্ট ওয়াসার প্রত্যাখ্যান

টিআইবির রিপোর্ট ওয়াসার  প্রত্যাখ্যান
সংবাদ সম্মেলনে ওয়াসার এমডি- ছবি: জাগরণ

ওয়াসার পানি সরবরাহের বিষয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, বাংলাদেশের (টিআইবি) রিপোর্ট প্রত্যাখান করে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান বলেছেন, টিআইবির রিপোর্ট মোটেই  সঠিক নয়। এই রিপোর্টের গবেষণা বিজ্ঞান সম্মতও নয়। 

শনিবার (২০ এপ্রিল) সকালে সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ঢাকা ওয়াসা আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। ওয়াসা পরিচালনা পর্ষদের সদস্য সাংবাদিক শাবান মাহমুদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন। 

টিআইবির রিপোর্টের প্রতিবাদ জানিয়ে ওয়াসার এমডি বলেন, টিআইবি বলছে, ঢাকা ওয়াসার সক্ষমতা নেই, আমি এর প্রতিবাদ জানিয়ে বলবো ওয়াসার সক্ষমতা আছে। আমি জোর দিয়ে বলবো- ঢাকা ওয়াসা সুপেয় পানি সরবরাহ করছে। ওয়াসা আগের সেই দুর্নীতি থেকে বেড়িয়ে এসেছে।

তাকসিম এ খান বলেন, টিআইবির  প্রতিবেদনে কোনো গবেষণা ছিলো না। এটা হয়েছে একটি রিপোর্টিং। যে তিনটি বিষয়ে গবেষণা হয়েছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে, তা আসলে একটির ওপর গবেষণা করা হয়েছে। 

তিনি বলেন, টিআইবির গবেষণা সুনির্দিষ্ট নয়। কোথায় কোথায় দুর্নীতি করা হচ্ছে, তা উল্লেখ নেই। অথচ ঢালাও ভাবে দুর্নীতির কথা বলা হয়েছে। 

ওয়াসা এই শীর্ষ কর্মকর্তা বলেন, ১০ বছর আগে ওয়াসা ঘুরে দাড়াও কর্মসূচি গ্রহণ করে। এ বিষয়ে ওয়াসার এ্যাচিভমেন্ট আছে, তা টিআইবির রিপোর্টে উল্লেখ নেই। ওয়াসার ১ নম্বর চ্যালেঞ্জ ছিলো মাইন্ডসেট পরিবর্তন। ২ যারা ওয়াসার কাজ করছেন তাদের মাইন্ডসেট পরিবর্তন দরকার। ৩ গ্রাহকদের মাইন্ডসেট পরিবর্তন দরকার।  ৪ সরকারেরও মাইন্ডসেট পরিবর্তন দরকার। ৫ আর দরকার স্টেকহোল্ডারদের।

ওয়াসার এমডি পানি ফুটিয়ে খেতে ৩৩২ কোটি টাকার গ্যাসের অপচয়ের তথ্যের প্রতিবাদ জানিয়ে বলেন, ৯১ পার্সেন্ট মানুষ যদি পানি ফুটিয়ে পান করেন, তা হলে ভূগর্ভস্থ থেকে তোলা এবং যারের পানি কোথায় যায়? 

তিনি বলেন, টিআইবির রিপোর্টে কোনো ল্যাবরেটরি টেস্ট রিপোর্ট উল্লেখ ছিলো না।

এমএএম/বিএস