• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১৫, ২০১৯, ০৩:০০ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৫, ২০১৯, ০৩:০০ পিএম

বর্ষার আগেই রাজধানীর মশা নিয়ন্ত্রণে হাইকোর্টের নির্দেশ

বর্ষার আগেই রাজধানীর মশা নিয়ন্ত্রণে হাইকোর্টের নির্দেশ

রাজধানীতে দ্রুত মশা নিয়ন্ত্রণে ঢাকার উভয় সিটি কর্পোরেশনের নির্বাহী কর্মকর্তাকে (সিইও) নির্দেশ দিয়েছে হাইকোর্ট। মশা নিয়ন্ত্রণে রাজধানীর দুই সিটি কর্পোরেশনের (ডিএনসিসি ও ডিএসসিসি) নেয়া কার্যক্রমে অসন্তোষ প্রকাশ করে এই আদেশ দিয়েছে আদালত।

বায়ুদূষণ রোধে উচ্চ আদালতের আদেশের পরিপ্রেক্ষিতে সকাল-বিকাল পানি ছিটানোর সঠিক তথ্য প্রতিবেদনে ব্যাখ্যা না করায় গত ৫ মে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) সিইও মোস্তাফিজুর রহমান ও উত্তর সিটি কর্পোরেশনের (ডিএরসিসি) সিইও আবদুল হাইকে বুধবার (১৫ মে) আদালতে উপস্থিত হওয়ার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট।

ওই নির্দেশমতো আজ তারা আদালতে উপস্থিত হলে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান এবং বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই অসন্তোষ প্রকাশ করে।

আদালত বলে, এটা আমার, আপনার সবার দেশ। ২০তলা ভবনেও মশা আছে। সামনে বর্ষাকাল আসছে, চিকুনগুনিয়া এবং ডেঙ্গুর প্রাদুর্ভাব রয়েছে। আপনারা মশা নিধনে যথাযথ পদক্ষেপ নিন।

আদালতে আজ এ সংক্রান্ত রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরশেদ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আব্দুল্লা আল মাহমুদ বাশার।

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দুল্লা আল মাহমুদ বাশার জানান, ঢাকা মহানগরীর বায়ুদূষণ রোধে হাইকোর্টের আদেশের পরিপ্রেক্ষিতে সকাল-বিকেল রাস্তায় সঠিকভাবে পানি ছিটানো হচ্ছে কি না এর ব্যাখ্যা দিতে নির্ধারিত সময় বুধবার সকালে ঢাকা উত্তর ও দক্ষিণ দুই সিটি কর্পোরেশনের সিইও আবদুল হাঁই ও মোস্তাফিজুর রহমান হাইকোর্টে উপস্থিত হন।

এ সময় আদালত তাদের রাজধানীর ধুলা নিয়ন্ত্রণ ও বর্জ্য ব্যবস্থাপনার বিষয়ে পূর্ণাঙ্গ প্রতিবেদন দিতে আরও একমাস সময় দিয়ে এ বিষয়ে আগামী ২৬ জুন পরবর্তী শুনানির দিন ঠিক করেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল আরও জানান, সিটি কর্পোরেশনের কাজের বিষয়ে দুই সিইওকে বিভিন্ন প্রশ্ন করে আদালত বলেন, একটু বৃষ্টি হলেই হাঁটু পানি জমে যায়, নিষ্কাশনে সু-ব্যবস্থা নেই।

ধুলা, পানি নিষ্কাশন ও মশা নিধনের বিষয়ে ক্ষোভ প্রকাশ করে হাইকোর্ট বলেছে, রাজধানীতে অনেক মশা। ঠিকমতো ওষুধ ছিটানো হয় না। যদিও ওষুধ ছিটায় তা দুই নম্বর। মশার কারণে নগরীর শিক্ষার্থীসহ অনেকের সমস্যা হচ্ছে। বিশেষ করে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে (ডিএনসিসি) অ্যাম্বাসেডররা থাকেন, বিদেশি ক্রেতারা থাকেন। তাদের যেন মশার কারণে কোনো সমস্যা না হয় সে বিষয়ে পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়েছে আদালত।

ডিএনসিসির সিইওকে উদ্দেশ করে হাইকোর্ট বলেন, আপনাদের দিকে অনেক দেশের অ্যাম্বাসেডর বসবাস করেন। আগের মেয়র আনিসুল হক অনেকগুলো ভালো কাজ করেছিলেন। আশা করি বর্তমান মেয়রও ওই সব কাজ বজায় রাখবেন।

এমএ/ এফসি