• ঢাকা
  • বৃহস্পতিবার, ২০ জুন, ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: মে ২১, ২০১৯, ০৪:০১ পিএম
সর্বশেষ আপডেট : মে ২১, ২০১৯, ০৪:১০ পিএম

খালেদার আদালত কারাগারে স্থানান্তরের বিরুদ্ধে আইনি বিজ্ঞপ্তি

জাগরণ প্রতিবেদক
খালেদার আদালত কারাগারে স্থানান্তরের বিরুদ্ধে  আইনি বিজ্ঞপ্তি
খালেদা জিয়া - ফাইল ছবি

বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়ার মামলার বিচারে কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারের ভেতর আদালত স্থানান্তর করা প্রজ্ঞাপন প্রত্যাহার চেয়ে একটি আইনি বিজ্ঞপ্তি (লিগ্যাল নোটিশ) পাঠানো হয়েছে। গত ১২ মে ওই প্রজ্ঞাপন জারি করা হয়।

আইন সচিব বরাবর রেজিস্ট্রি ডাকযোগে আজ মঙ্গলবার (২১ মে) খালেদা জিয়ার অন্যতম আইনজীবী কায়সার কামাল এ নোটিশ পাঠান। গণমাধ্যমকে কায়সার কামাল বলেন, গত ১২ মে আইন মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপন অনুসারে খালেদা জিয়ার মামলা শুনানির জন্য পুরাতন ঢাকার সাবেক কেন্দ্রীয় কারাগার থেকে আদালত (বিশেষ জজ আদালত-৯) স্থানান্তর করে কেরানীগঞ্জে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। সেই প্রজ্ঞাপন খালেদা জিয়া ও আমরা বেআইনি বলে মনে করি। কারণ সংবিধানের ৩৫ অনুচ্ছেদের স্পষ্টভাবে বলা হয়েছে, যে কোনো বিচার হতে হবে উন্মুক্তভাবে। কারাগারের একটি কক্ষে উন্মুক্তভাবে বিচার হতে পারে না। ফলে এই প্রজ্ঞাপন সংবিধানবিরোধী।

একইসঙ্গে কোথায় কোথায় কারাগার স্থানান্তরিত হতে পারে তা ফৌজদারী কার্যবিধি আইনে দেয়া আছে। ফৌজদারী কার্যবিধি আইনে কোথাও উল্লেখ নেই যে, কারাগারের মধ্যে আদালত স্থাপন হতে পারে। সুতরাং সংবিধান ও ফৌজদারী আইনের বিরুদ্ধে সরকার অবস্থান নিয়েছে।

তিনি আরো বলেন, আমরা ওই প্রজ্ঞাপন প্রত্যাহার করতে আইন মন্ত্রণালয়কে ২৪ ঘণ্টা সময় দিয়েছি। অন্যথায় নোটিশের জবাব না পেলে প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ গ্রহণ করব।

এমএ/ এফসি

Space for Advertisement