• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মে ২৩, ২০১৯, ০৬:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৩, ২০১৯, ০৬:৩৩ পিএম

‘ইসি সচিবালয়ে ডাটা এন্ট্রি অপারেটর নিয়োগ বিজ্ঞপ্তি কেন অবৈধ নয়’

‘ইসি সচিবালয়ে ডাটা এন্ট্রি অপারেটর নিয়োগ বিজ্ঞপ্তি কেন অবৈধ নয়’

অস্থায়ী ভিত্তিতে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের আওতাধীন নিয়োগ পাওয়া ডাটা এন্ট্রি অপারেটরদের চাকরি রাজস্বখাতে অন্তর্ভুক্ত না করে নতুন করে দেয়া নিয়োগ বিজ্ঞপ্তি কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। 

বৃহস্পতিবার (২৩ মে) বিচারপতি মোহাম্মদ আশফাকুল ইসলাম ও মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করে।

চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। কর্মসংস্থাপনসচিব, অর্থসচিব, নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্ট ১০ বিবাদীকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন।

আইনজীবী সাংবাদিকদের বলেন, ‘‘২০০৭ সাল থেকে বাংলাদেশ নির্বাচন কমিশন ডাটাবেজ আপডেট করার জন্য ভোটার তালিকা হালনাগাদের কার্যক্রম শুরু করে। বিভিন্ন মেয়াদে হালনাগাদ কার্যক্রম চলমান রাখা হয়। তারই ধারাবাহিকতায় নিয়োগ পরীক্ষার মাধ্যমে যাচাই-বাছাই করে চূড়ান্তভাবে নির্বাচিত ১ হাজার ১৩০ জনকে নির্বাচন কমিশনের মাঠ পর্যায়ের ডাটা এন্ট্রি অপারেটর পদে আইডিইএ প্রজেক্টের মাধ্যমে নিয়োগ প্রদান করা হয়। ওই প্রকল্পটির মেয়াদ গত ৩০ জুন শেষ হয়।

তিনি আরও বলেন, প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার পরেও পূর্বের অস্থায়ী নিয়োগপ্রাপ্তদের চাকরি সরকারের রাজস্বখাতে অন্তর্ভুক্ত না করেই নির্বাচন কমিশন পুনরায় গত ২০ মে ৪৬৮ জনকে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে। পরে ওই বিজ্ঞপ্তি চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়। সেই রিটের শুনানি নিয়ে আদালত রুল জারি করেন।

এম/এসএমএম