• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১১, ২০১৯, ০৮:২৮ এএম
সর্বশেষ আপডেট : জুন ১১, ২০১৯, ০৮:২৮ এএম

ফৌজদারি মামলা নিষ্পত্তিতে হ্যাটট্রিক ক্রমাবনতি

ফৌজদারি মামলা নিষ্পত্তিতে হ্যাটট্রিক ক্রমাবনতি


অধস্তন আদালতে গত তিন বছরে ক্রমেই কমেছে ফৌজদারি মামলা নিষ্পত্তির পরিমাণ। ২০১৬ সালে এই অবনতি শুরু হয়ে ২০১৮ সাল পর্যন্ত অব্যাহতভাবে তা কমতে থাকে। সম্প্রতি উচ্চ আদালতের এক প্রতিবেদনে এই তথ্য উঠে আসে।

গত ২০০৮ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত বছরগুলোর পরিসংখ্যানের ভিত্তিতে এই প্রতিবেদন প্রস্তুত করে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ। প্রতিবেদন অনুসারে ফৌজদারি মামলা সবচেয়ে বেশি নিষ্পত্তি হয় ২০১৫ সালে। তবে পরের বছর তা কমে যায় এবং এই ধারা অব্যাহত থাকে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, গত ১০ বছরের মধ্যে ২০১৫ সালে সবচেয়ে বেশি ১১ লাখ ১২ হাজার ৫৯৮টি ফৌজদারি মামলা নিষ্পত্তি হয় সারা দেশের ফৌজদারি আদালতগুলোতে। পরের বছর ২০১৬ সালে এই সংখ্যা কমে দাঁড়ায় ১০ লাখ ৫৯ হাজার ৪৩৬টি। তাছাড়া এর পরের দুই বছরও সংখ্যাটি কমে হয় যথাক্রমে আট লাখ ৮১ হাজার ৫৬৬টি ও সাত লাখ ৫৮ হাজার ৫৫৯টি। গত বছর ২০১৮ সালের ফৌজদারি মামলা নিষ্পত্তির পরিমাণ আট বছর আগে ২০১০ সালের মামলা নিষ্পত্তির সংখ্যার চেয়েও লাখ খানেক কম।

প্রতিবেদনে আরও জানানো হয়, ২০০৮ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত অধস্তন আদালতে ফৌজদারি মামলা নিষ্পত্তির সংখ্যা যথাক্রমে পাঁচ লাখ ৭৪ হাজার ৫৯১, পাঁচ লাখ ৮১ হাজার ৮০৩, আট লাখ ৫৩ হাজার ৯২, আট লাখ ৩২ হাজার ৭৪৬, নয় লাখ ২২ হাজার ৯৭৩, আট লাখ ৫৩ হাজার ৭৫২ ও নয় লাখ ৫৩ হাজার ৬৯৫টি।

এমএ/আরআই