• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১২, ২০১৯, ০৩:২৭ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১২, ২০১৯, ০৩:২৭ পিএম

নোমানের সম্পদের মামলার রায় পিছিয়ে ৩০ জুন

নোমানের সম্পদের মামলার রায় পিছিয়ে ৩০ জুন
বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান -ফাইল ছবি

বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমানের বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুদকের করা মামলার রায় ঘোষণার জন্য তৃতীয়বারের মতো দিন ধার্য করা হয়েছে। আগের দুইটি তারিখ পেছানোর পর তৃতীয়বারের মতো আগামী ৩০ জুন নতুন তারিখ ধার্য করেছেন আদালত।

এই রায় ঘোষণার জন্য আজ বুধবার (১২ জুন) দিন ধার্য ছিল। তবে সাবেক মন্ত্রী নোমান অসুস্থতার কারণ উল্লেখ করে আজ আদালতে উপস্থিত হননি। এজন্য রায় পেছানোর আবেদন করেন তার আইনজীবীরা। এর পরিপ্রেক্ষিতে ঢাকার বিভাগীয় স্পেশাল জজ সৈয়দ কামাল হোসেন রায় ঘোষণার নতুন এই দিন ধার্য করেন।

এর আগে, গত ২৫ এপ্রিল মামলাটি রায় ঘোষণার জন্য ধার্য থাকলেও ওইদিন রায় প্রস্তুত না হওয়ার কারণে বুধবার (১২ জুন) ধার্য করেন আদালত।

প্রসঙ্গত, ১৯৯৭ সালের ৭ আগস্ট জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগের ওপর অনুসন্ধান চালায় দুর্নীতি দমন কমিশন (দুদক)।  এরপর নোমানের সম্পদের হিসাব বিবরণী দাখিলের জন্য নোটিশ জারি করে দুদক।

একই বছরের ২৬ অক্টোবর নোমান নোটিশ গ্রহণ করেন। নোটিশ পাওয়ার পর আইনুযায়ী ৪৫ দিনের মধ্যে সম্পদের হিসাব বিবরণী দাখিল করার কথা থাকলেও তিনি তা করেননি। এমনকি তিনি সময় বৃদ্ধির জন্য কোনো আবেদনও করেননি।

এ ঘটনায় ১৯৯৮ সালের ১৯ আগস্ট রাজধানীর ধানমণ্ডি থানায় দুদকের কর্মকর্তা আব্দুল্লাহ আল জাহিদ বাদী হয়ে নোমানের বিরুদ্ধে একটি মামলা করেন।

২০০০ সালের ৩০ মে নোমানের বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হয়। ২০০৪ সালের ১০ ফেব্রুয়ারি নোমানের বিরুদ্ধে চার্জ গঠন করেন আদালত। মামলাটির বিচারকাজ চলাকালে আদালত চার্জশিটভূক্ত আটজনের মধ্যে সাত জনের সাক্ষ্য গ্রহণ করেন আদালত।


একেএস