• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ১৮, ২০১৯, ০১:০২ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৮, ২০১৯, ০১:০২ পিএম

গ্যাটকো মামলা

খালেদার বিরুদ্ধে অভিযোগ শুনানি পিছিয়ে ১৫ জুলাই

খালেদার বিরুদ্ধে অভিযোগ শুনানি পিছিয়ে ১৫ জুলাই

গ্যাটকো দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের বিষয়ে শুনানির তারিখ আগামী ১৫ জুলাই ধার্য করেছে আদালত। মঙ্গলবার (১৮ জুন) অভিযোগ গঠনের শুনানির জন্য পূর্ব নির্ধারিত তারিখে নতুন দিন ধার্য করে এই আদেশ দেয় আদালত।  

ঢাকার কেরানীগঞ্জের কারাগারে পাশে নবনির্মিত দ্বিতীয় ভবনে স্থাপিত অস্থায়ী ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর বিচারক আবু সৈয়দ দিলজার হোসেন আসামিপক্ষের আবেদন মঞ্জুর করে এ তারিখ ঠিক করেন।

এদিন মামলাটি চার্জ শুনানির জন্য ধার্য ছিল। কিন্তু মামলার প্রধান আসামি খালেদা জিয়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন থাকায় কারা কর্তৃপক্ষ তাকে আদালতে হাজির করেনি।

এদিন খালেদা জিয়ার পক্ষে তার আইনজীবী মাসুদ আহম্মেদ তালুকদার, হান্নান ভূঁইয়া, আক্তারুজ্জামান প্রমুখ বলেন, কাস্টডিতে থাকা আসামি খালেদা জিয়াকে আনা হয়নি। আসামির অনুপস্থিতিতে চার্জ শুনানি আইনসম্মত হয় না।

শুনানি শেষে আদালত সময়ের আবেদন মঞ্জুর করে আগামী ১৫ জুলাই চার্জ শুনানির পরবর্তী তারিখ ধার্য করেন। খালেদা জিয়ার আইনজীবী হান্নান ভূঁইয়া সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন।

দুর্নীতির দুই মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন এখন চিকিৎসার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে রয়েছেন। পুরান ঢাকার নাজিমউদ্দিন সড়কের পুরনো কারাগারে এক বছরের বেশি সময় বন্দি থাকার পর গত ১ এপ্রিল চিকিৎসার জন্য তাকে হাসপাতালে নেয়া হয়।

২০০৭ সালের ২ সেপ্টেম্বর রাজধানীর তেজগাঁও থানায় খালেদা জিয়াসহ ১৩ জনের বিরুদ্ধে গ্যাটকো দুর্নীতি মামলাটি দায়ের করেন দুদকের উপ-পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী। ২০০৮ সালের ১৩ মে তদন্ত শেষে দুদকের উপ-পরিচালক জহিরুল হুদা খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন। বর্তমানে এ মামলায় আসামির সংখ্যা ১৭ জন। সাত আসামি মারা গেছেন।

এমএ/টিএফ