• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ২০, ২০১৯, ১১:৩৪ এএম
সর্বশেষ আপডেট : জুন ২০, ২০১৯, ১১:৩৭ এএম

সাবেক এমপি রানার জামিন বাতিলে রাষ্ট্রপক্ষের আপিল

সাবেক এমপি রানার জামিন বাতিলে রাষ্ট্রপক্ষের আপিল
আমানুর রহমান খান রানা -ফাইল ছবি

সাবেক সংসদ সদস্য আমানুর রহমান খান রানার জামিন স্থগিত চেয়ে আপিল আবেদন করেছে রাষ্ট্রপক্ষ। দুই যুবলীগ নেতা হত্যা মামলায় হাইকোর্ট থেকে জামিন পেয়েছিলেন তিনি।

বুধবার ওই মামলায় আমানুর রহমান খান রানাকে জামিন দেয় হাইকোর্ট। এর বিরুদ্ধে বৃহস্পতিবার (২০ জুন) আপিল বিভাগে আবেদন করা হয়েছে।

এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। আদালতে আমানুর রহমানের পক্ষে শুনানি করেন আইনজীবী মনসুরুল হক চৌধুরী। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. বশির উল্লাহ।

টাঙ্গাইল সদর উপজেলার বাঘিল ইউনিয়ন যুবলীগের নেতা শামীম ও মামুন ২০১২ সালের ১৬ জুলাই তাদের বাড়ি থেকে মোটরসাইকেলে করে টাঙ্গাইল শহরে এসে নিখোঁজ হন। পরদিন শামীমের মা আছিয়া খাতুন সদর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। ১ বছর পর ২০১৩ সালের ৯ জুলাই নিখোঁজ মামুনের বাবা টাঙ্গাইল আদালতে হত্যা মামলা করেন। পরে তদন্ত করে পুলিশ ওই বছর ২১ সেপ্টেম্বর মামলাটি তালিকাভুক্ত করে। ওই মামলায় গ্রেফতার হওয়া শহরের বিশ্বাস বেতকা এলাকার খন্দকার জাহিদ, শাহাদত হোসেন ও হিরণ মিয়া হত্যার ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দেন। জবানবন্দিতে তারা সংসদ সদস্য আমানুরের দিক নির্দেশনায় যুবলীগ নেতা শামীম ও মামুনকে হত্যা করে লাশ নদীতে ভাসিয়ে দেয়ার কথা স্বীকার করেন।

উল্লেখ্য গত ৬ মার্চ দুই যুবলীগ নেতা হত্যা মামলায় রানাকে ৬ মাসের জামিন দিয়ে রুল দেন আদালত। আমানুর রহমান খান রানা মুক্তিযোদ্ধা ফারুক হত্যা মামলারও আসামি।


এমএ/ একেএস