• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ২০, ২০১৯, ০২:৫২ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২০, ২০১৯, ০২:৫৭ পিএম

‘আওয়ামী লীগ দমন আইন’ অবলুপ্ত!

‘আওয়ামী লীগ দমন আইন’ অবলুপ্ত!

‘আইনশৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) আইন- ২০০২ পাস হয় বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে। তখনকার সংসদ আইনটি পাস করে ২০০২ সালের ১০ এপ্রিল। তৎকালীন বিরোধীদল আওয়ামী লীগ তখন আইনটিকে ‘আওয়ামী লীগ দমন আইন’ নামে আখ্যায়িত করে এর তীব্র সমালোচনা করেছিল।

অবশ্য আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর তারাও আইনটির মেয়াদ বাড়িয়েছিল। আওয়ামী লীগ ও বিএনপি সরকার মিলে যার যার আমলে কয়েক দফা আইনটির মেয়াদ বাড়িয়েছিল। সর্বশেষ এবার আওয়ামী লীগ আর এর মেয়াদ বাড়ায়নি। ফলে আইনটি এখন অবলুপ্ত বলে জানান আইনজীবীরা।

২০০২ সালে আইনটি যখন করা হয়, তখন বলা ছিল, এটি দুই বছর কার্যকর থাকবে।পরবর্তী সময়ে মেয়াদ উত্তীর্ণের আগে সংশোধনী আইন করে মেয়াদ বারবার বাড়ানো হয়েছে।সর্বশেষ ২০১৪ সালের ৭ এপ্রিল আরেকটি সংশোধনী আইনের মাধ্যমে আইনশৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) আইন, ২০০২-এর মেয়াদ নির্ধারণ করা হয় ১৭ বছর।মানে ১০ এপ্রিল ২০০২ থেকে ৯ এপ্রিল ২০১৯ পর্যন্ত এই ১৭ বছর পূর্ণ হয়।এরপর আর এর মেয়াদ বাড়ানো হয়নি, যার ফলে এটি এখন অবলুপ্ত।

আইনজ্ঞরা ১৭ বছরে আইনটি চর্চার অভিজ্ঞতা থেকে বলছেন, এই আইন প্রথমে প্রণীত হয়েছিল বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে।তখন আইনটি তাদের প্রতিপক্ষ আওয়ামী লীগের নেতা-কর্মীদের ঘায়েল করতে প্রায়ই এর অপব্যবহার করা হয়েছিল।পরে আবার বিএনপি - জামায়াত ক্ষমতা হারানোর পর তাদেরকেই আবার আওয়ামী লীগ নাকানিচুবানি খাইয়েছিল এই আইন দিয়ে।


এমএ/টিএফ